কানাডার নাগরিকদের জন্য ভিসা চালু করল ভারত

কানাডার নাগরিকদের জন্য ভিসা চালু করল ভারত

ফাইল ছবি

একমাসেরও বেশি সময় পর কানাডার নাগরিকদের ভিসা দেওয়া শুরু করল ভারত। বুধবার থেকেই শুরু হয়েছে ভিসা দেওয়ার প্রক্রিয়া। তবে এখনই সব ক্ষেত্রে কানাডার নাগরিকরা ভিসা পাবেন না বলে জানিয়েছে মোদি সরকার। 

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আপাতত চার ধরনের ভিসা দেওয়া হবে। দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েনের জেরে অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করেছিল ভারত।

বুধবার কানাডার ভারতীয় হাই কমিশনের তরফে জানানো হয়, নিরাপত্তা সংক্রান্ত পরিস্থিতি খতিয়ে দেখে আপাতত ভিসার অনুমতি দেওয়া হবে। তবে মাত্র চারটি ক্ষেত্রে ভিসার আবেদনে অনুমতি মিলবে। এন্ট্রান্স ভিসা, বিজনেস ভিসা, মেডিকেল ভিসা ও কনফারেন্স ভিসা।

গত ২১ সেপ্টেম্বর আচমকাই জানা যায়, কানাডার নাগরিকদের আর ভারতে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বিএলএস ইন্টারন্যাশনাল নামে বেসরকারি সংস্থার ওয়েবসাইটে জানানো হয়, প্রক্রিয়াগত কারণে আপাতত কানাডার নাগরিকদের ভারতের ভিসা দেওয়া যাবে না। তবে ঠিক কী সমস্যার কারণে ভিসা মঞ্জুরের সিদ্ধান্ত বাতিল হল, তা নিয়ে বিস্তারিত কিছুই বলা হয়নি। প্রসঙ্গত, এই সংস্থাটি ভারত ও কানাডার ভিসা সংক্রান্ত পরামর্শ দিয়ে থাকে।

এই ঘটনার পরে আরও খারাপ হয়েছে ভারত ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক। ভারত থেকে ৪০ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নেয় কানাডা। অন্যদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর অভিযোগ করেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অযথা নাক গলাচ্ছে কানাডার কর্মকর্তারা।

কয়েকমাস আগে কানাডায় হামলায় নিহত হন ভারতীয় বংশোদ্ভূত শিখ নেতা। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, শিখ নেতা হত্যার পেছনে সরাসরি হাত রয়েছে ভারতের। এরপরই দুই দেশের মধ্যে সম্পর্ক তলানিতে নামে।