করোনার বিরুদ্ধে সবচেয়ে শক্তিশালী ওষুধ রাশিয়ার হাতে, মিলছে ব্যাপক সাফল্য

করোনার বিরুদ্ধে সবচেয়ে শক্তিশালী ওষুধ রাশিয়ার হাতে, মিলছে ব্যাপক সাফল্য

ছবি:সংগৃহীত

রাশিয়ায় এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। করোনায় মৃতের সংখ্যাও সাড়ে ছয় হাজারের বেশি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তাই পূর্ব ঘোষণা অনুযায়ী, রাশিয়ার আরডিআইএফ এবং চেমরার গ্রুপ সে দেশের হাসপাতালগুলোতে পৌঁছে দিয়েছে প্রায় ৬০ হাজার ডোজ ‘অ্যাভিফ্যাভির’।

‘অ্যাভিফ্যাভির’ -এর সাহায্যে করোনা রোগীদের চিকিৎসাও শুরু হয়ে গিয়েছে। বিজ্ঞানীদের আশা, আগামী দিন চারেকের মধ্যেই ‘অ্যাভিফ্যাভির’ করোনা আক্রান্তদের প্রয়োগের ফলাফল হাতেনাতে পাওয়া যাবে।

 ‘অ্যাভিফ্যাভির’ নামেই এই ওষুধের পেটেন্ট পেয়েছে রুশ ফার্মাসিউটিক্যাল সংস্থা। রুশ বিজ্ঞানীদের দাবি, করোনার চিকিৎসায় এখনো পর্যন্ত ‘অ্যাভিফ্যাভির’ই হল সবচেয়ে শক্তিশালী এবং কার্যকরী ওষুধ।

রুশ বিজ্ঞানীরা জানিয়েছেন, মাত্র চার দিনের মধ্যেই ‘অ্যাভিফ্যাভির’ ৬৫ শতাংশ করোনা রোগীকে সম্পূর্ণ সারিয়ে তুলেছে। মাত্র ১০ দিনের মধ্যে ৯০ শতাংশ করোনা রোগীকে সম্পূর্ণ ভাইরাস মুক্ত করতে সক্ষম হয়েছে এই ওষুধ।

জাপানে সংক্রামক জ্বরের প্রতিষেধক ফ্যাভিপিরাভির-এর রাসায়নিক সমন্বয়ে কিছু পরিবর্তন ঘটিয়ে এই ‘অ্যাভিফ্যাভির’ তৈরি করেছেন রুশ বিজ্ঞানীরা। এযাবৎ কালের হিসেবে এটাই সবচেয়ে সফলভাবে ও দ্রুততার সঙ্গে রোগীদের করোনা-মুক্ত করতে সক্ষম হয়েছে। জিনিউজ