হাইব্রিড ইঞ্জিনে আসছে সুজুকি সুইফট

হাইব্রিড ইঞ্জিনে আসছে সুজুকি সুইফট

সংগৃহীত

হাইব্রিড ইঞ্জিনে এলো নতুন জেনারেশনের সুজুকি সুইফট। জাপান মোবিলিটি শোতে এই গাড়ির প্রথম লুক সামনে আনল অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠানটি। এক নজরে নতুন চার চাকার খুঁটিনাটি জেনে নিন।

জাপানে শুরু হয়ে গিয়েছে.গাড়ি প্রদর্শনী মোবিলিটি শো। অটো এক্সপোর মতোই জাপানে নতুন গাড়ি, কনসেপ্ট ইত্যাদি সামনে আনে প্রতিষ্ঠানগুলো। এদিন এই শো-তে জনপ্রিয় হ্যাচব্যাক সুইফট-এর নতুন একটি কনসেপ্ট আনে সুজুকি। গাড়ির বাইরে এবং ভেতরে অর্থাৎ কেবিনে যে ডিজাইন রয়েছে তা এই গাড়িতে সম্পূর্ণ আলাদা, তবে এর থেকেও বড় চমক দিতে চলেছে ইঞ্জিন।

২০২৪ সালে নতুন মারুতি সুজুকি সুইফট লঞ্চ হবে বলে শোনা যাচ্ছে। দেশে যে সুইফট বিক্রি হয় তার থেকে অনেকটাই আলাদা হতে চলেছে এই হ্যাচব্যাক।

এই গাড়িতে বদলেছে এলইডি হেডলাইট, যোগ হয়েছে নতুন বনেট, গ্রিল, ইনসার্ট, ফ্রন্ট বাম্পার এবং ফগ ল্যাম্প। গাড়িতে নতুন ডিজাইনের ডুয়াল টোন অ্যালয় হুইল এবং সি আকারের টেল ল্যাম্প। এছাড়াও গাড়ির পেছন দিকে যে রিয়ার বাম্পার থাকে তাতেও পরিবর্তন করেছে সংস্থা।

এই গাড়িতে বেশ কিছু হাই-টেক সুরক্ষা ফিচার্স থাকতে চলেছে। যেমন - ডুয়াল সেন্সর ব্রেক সাপোর্ট,অ্যাডাপটিভ হাই বিম সিস্টেম এবং ড্রাইভার মনিটরিং সিস্টেম, আপডেটেড সেন্টার কনসোল, মাল্টি ফাংশনাল ফ্ল্যাট বটম স্টিয়ারিং হুইল, ৯ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ক্লাইমেট কন্ট্রোল ডিসপ্লে এবং সেমি-ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার।

এই গাড়িতে শুধু পেট্রল ইঞ্জিন থাকছে না। তার সঙ্গে পাবেন হাইব্রিড মোটরও। গাড়িতে মিলবে ১.২ লিটার তিন সিলিন্ডার ইঞ্জিন। আশা করা হচ্ছে, গাড়িতে ৩৫ থেকে ৪০ কিমি প্রতি লিটার মাইলেজ পাওয়া যাবে। এছাড়াও রিপোর্টে দাবি করা হয়েছে, গাড়িতে মিলবে ১.২  লিটার কে সিরিজ পেট্রল ইঞ্জিন।

নতুন সুজুকির সুইফট-এ যে চমকটি সবথেকে বড় হতে চলেছে তা হল হাইব্রিড ইঞ্জিন। সম্পূর্ণ জ্বালানির উপর নির্ভর না থেকে পেট্রল ইঞ্জিনের সঙ্গে একটি ব্যাটারি যোগ করা হচ্ছে গাড়িগুলোতে। যা এবার দেখা যাবে মারুতি সুজুকি সুইফটেও।