গাজায় ইসরাইলি আগ্রাসন : কড়া প্রতিক্রিয়া ব্রাজিল ও রাশিয়ার প্রেসিডেন্টের

গাজায় ইসরাইলি আগ্রাসন : কড়া প্রতিক্রিয়া ব্রাজিল ও রাশিয়ার প্রেসিডেন্টের

গাজায় ইসরাইলি আগ্রাসন : কড়া প্রতিক্রিয়া ব্রাজিল ও রাশিয়ার প্রেসিডেন্টের

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা বলেছেন, গাজায় যে তীব্র ইসরাইলি আক্রমণ চালানো হচ্ছে তাকে শুধু যুদ্ধ বলা যায় না, এটা একটা গণহত্যা। কারণ এ আক্রমণে হাজারো শিশু মারা যাচ্ছে।

তিনি বলেন, ‘মধ্যপ্রাচ্যে এখন যা হচ্ছে তা খুবই গুরুতর। এখন এটা বলার সময় নয় যে, কে এর জন্য দায়ী বা কে ভুল করছে। এ সমস্যাটা একটা যুদ্ধ নয়, এটা একটা গণহত্যা। এতে ২ সহস্রাধিক শিশু নিহত হয়েছে, যারা যুদ্ধের সাথে কোনোভাবেই জড়িত নয়, কিন্তু তারা এর ভিকটিম।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলের অব্যাহত বিমান হামলায় এখন পর্যন্ত ৬ হাজার ৫৪৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে শিশু রয়েছে ২ হাজার ৭০৪টি। এছাড়া আহত ফিলিস্তিনির সংখ্যা ১৭ হাজার ৪৩৯ জন।

গুরুতর ও অত্যন্ত বিপজ্জনক : পুতিন
গাজার বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধ মধ্যপ্রাচ্যেও ছড়িয়ে পড়তে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘এর অত্যন্ত ধ্বংসাত্মক পরিণতি অতি নিকটে।’তিনি বলেন, গাজা হত্যাকাণ্ড অবশ্যই বন্ধ করতে হবে। সেইসাথে তিনি অন্য বিশ্ব নেতৃবৃন্দকেও ফোন করেছেন যাতে এ বিরোধ আর না বাড়ে।

ক্রেমলিন জানিয়েছে, পুতিন বলেন, ‘আমাদের আজ প্রধান কাজ হলো রক্তপাত ও সহিংসতা বন্ধ করা। অন্যথায় এ যুদ্ধসঙ্কট অত্যন্ত গুরুতর পরিস্থিতির সৃষ্টি করবে এবং ব্যাপক ধ্বংসাত্মক হবে। এবং এটা শুধু মধ্যপ্রাচ্যে নয়, এর প্রভাব মধ্যপ্রাচ্যের সীমানাও ছাড়িয়ে যেতে পারে।

খান ইউনিসে নতুন করে বিমান হামলা
গাজার দক্ষিণাঞ্চল খান ইউনিসে নতুন করে বিমান হামলা চালিয়েছে ইসরাইল।ঘটনাস্থল থেকে পাওয়া ভিডিওচিত্রে দেখা গেছে, উদ্ধারকারী ও সাধারণ নাগরিকরা খালি হাতেই ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকাজ চালানোর চেষ্টা করছেন। বোমাহামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।এর আগে ইসরাইলি বাহিনী খান ইউনিসের বাসিন্দাদের সরে যেতে হুমকি দিয়েছিল।

সূত্র : আলজাজিরা