বাইডেনের কথিত সেই উপদেষ্টার বিরুদ্ধে মামলা

বাইডেনের কথিত সেই উপদেষ্টার বিরুদ্ধে মামলা

সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা মিয়া জাহিদুল ইসলাম আরেফীর (মিয়া আরেফী) বিরুদ্ধে মামলা হয়েছে।

রোববার (২৯ অক্টোবর) রাতে রাজধানীর পল্টন থানায় তার বিরুদ্ধে একটি মামলা করেন মহিউদ্দিন শিকদার নামে গোপালগঞ্জের একজন বাসিন্দা।

মামলায় আরেফী ছাড়াও বিএনপি নেতা ইশরাক হোসেন এবং অবসরপ্রাপ্ত লে. জেনারেল হাসান সোরাওয়ার্দীকে আসামি করা হয়েছে।

মামলার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পল্টন থানার ওসি মো. সালাউদ্দীন মিয়া।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা মিয়া জাহিদুল ইসলাম আরেফীকে (মিয়া আরেফী) আটকের পর তাকে গ্রেপ্তার দেখিয়েছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

পল্টন থানা সূত্র জানায়, মামলাটির তদন্ত কর্মকর্তা এসআই সুজানুর ইসলাম। আসামিদের বিরুদ্ধে ফৌজদারি দণ্ডবিধির ৪১৯/৪০৯ ধারায় মামলা দায়ের হয়েছে। মামলায় তাদের বিরুদ্ধে মিথ্যা পরিচয় দিয়ে অপরাধমূলক বিশ্বাসভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

এ ঘটনায় একমাত্র আরেফী গ্রেপ্তার হয়ে ডিবি পুলিশের হেফাজতে এবং বাকিরা পলাতক আছেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, শনিবার (২৮ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে বিক্ষোভ থেকে বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে।

একপর্যায়ে বিক্ষুব্ধ কর্মীরা কাকরাইল মোড় থেকে আরামবাগ পর্যন্ত পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। প্রধান বিচারপতির সরকারি বাসভবন, সরকারি স্থাপনা ও সরকারি গাড়িসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করা হয়।

সংঘর্ষে পুলিশের ৪১ জন আহত ও একজন সদস্য নিহত হন। একপর্যায়ে বিএনপির কেন্দ্রীয় নেতারা বিকেল ৩টার দিকে মহাসমাবেশ স্থগিত ঘোষণা করেন। বিএনপির এই কর্মকাণ্ডের পরবর্তী সময়ে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে শনিবার সন্ধ্যা আনুমানিক ৬টা থেকে ৭টার মধ্যে অন্তত ২০ জন নেতাকর্মী বেশ কিছু সংবাদ মাধ্যমের সামনে উপস্থিত হন।

এর আগে, ২৮ অক্টোবর বাইডেনের উপদেষ্টা পরিচয়ে বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন মিয়া জাহিদুল ইসলাম আরেফী। রোববার (২৯ অক্টোবর) বিমানবন্দর থেকে তাকে আটক করে ডিবির হাতে তুলে দেয় ইমিগ্রেশন পুলিশ।