সাইনবোর্ড এলাকায় রিজভীর নেতৃত্বে সড়ক অবরোধ

সাইনবোর্ড এলাকায় রিজভীর নেতৃত্বে সড়ক অবরোধ

সংগৃহীত

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি-জামায়াতের ডাকা টানা ৭২ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে। অবরোধের প্রথম দিন মঙ্গলবার (৩১ অক্টোবর) সকালে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে সাইনবোর্ড পর্যন্ত এলাকায় বিক্ষোভ করেছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। কিছু সময়ের জন্য সড়কে টায়ার জ্বালিয়ে অবস্থান নেন দলটির নেতাকর্মীরা। এর নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

অবরোধ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন- বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম রফিক, সহ-অর্থনৈতিক সম্পাদক ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য মাহমুদুর রহমান সুমন, নারায়ণগঞ্জ জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি, নারায়ণগঞ্জ জেলা শ্রমিক দলের সভাপতি মন্টু মেম্বার, নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাাদক সালাউদ্দিন সালু, নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক জুবায়ের রহমান জিকু প্রমুখ।

শনিবারের মহাসমাবেশ পণ্ড এবং সেখানে পুলিশি হামলা হয়েছে দাবি করে এর প্রতিবাদে রোববার (২৯ অক্টোবর) সারাদেশে বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়। হরতাল শেষে সেদিন সন্ধ্যায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ৩১ অক্টোবর (মঙ্গলবার) থেকে ২ নভেম্বর পর্যন্ত সর্বাত্মক টানা অবরোধ পালনের কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলা, নেতা-কর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মীর গ্রেফতার, বাড়ি বাড়ি তল্লাশি হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে এবং সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ে এ কর্মসূচি পালন করা হবে।

বিএনপির ঘোষণার পরদিন এক বিবৃতিতে বাংলাদেশ জামায়াতে ইসলামীও তিন দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করে।

এদিকে অবরোধ চলাকালে যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে কঠোর অবস্থানে আছে পুলিশ। তাদের পাশাপাশি র‌্যাব ও বিজিবিও সতর্ক অবস্থানে আছে।