গাজায় রাতভর যুদ্ধ

গাজায় রাতভর যুদ্ধ

গাজায় রাতভর যুদ্ধ

গাজার ভোর বেলার সরাসরি সম্প্রচারিত একটি ভিডিও ফুটেজে দূর থেকে গাজার কিছু অংশ দেখা যায়, যেখানে অন্ধকারেও যুদ্ধ চলছে।

বিবিসির প্যাট্রিক জ্যাকসন বলেন, আমরা বোমা বিস্ফোরণ এবং বিমান উড়ার শব্দ শুনতে পাচ্ছিলাম। মাঝে মাঝে স্বয়ংক্রিয় গুলির শব্দও কানে আসছিল।এ পর্যন্ত যা জানা গেছে তা হলো- গত কয়েক দিনে ইসরাইলে শত শত বিমান হামলা চালিয়েছে। আর গাজার রাস্তায় ইসরাইলের ট্যাংক দেখা গেছে।

এর মধ্যেই লাখ লাখ ফিলিস্তিনি গাজায় আরো একটি উদ্বিগ্ন রাত কাটাচ্ছে। এদের অনেকে ইসরাইলের সতর্কতায় সাড়া দিয়ে গাজার উত্তরাঞ্চল থেকে দক্ষিণে গিয়ে আশ্রয় নিয়েছে।এদিকে গাজায় ইসরাইলি হামলায় এ পর্যন্ত নিহতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে। সোমবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এদের অর্ধেকই শিশু।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে 'অপারেশন আল-আকসা স্ট্রম' শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।
সূত্র : আল-জাজিরা