টুইটার কিনে বিশাল লোকসানে ইলন মাস্ক

টুইটার কিনে বিশাল লোকসানে ইলন মাস্ক

সংগৃহীত

বিশ্বের অন্যতম শীর্ষ সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কেনার এক বছর পর শেয়ারবাজারে এটির বর্তমান অর্থমূল্য প্রকাশ করেছেন ধনকুবের ইলন মাস্ক। ফলে সামনে এসেছে, ৪৪ বিলিয়ন ডলারে কেনা টুইটারে মাস্কের লোকসানের পরিমাণ।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে এক্সের (টুইটার) অর্থমূল্য ১৯ বিলিয়ন ডলার, যা এটির বিক্রিত মূল্য থেকে ৫৫ শতাংশ কম। অর্থাৎ সামাজিক যোগাযোগমাধ্যমটি কিনে অর্থমূল্যের হিসাবে মাস্কের লোকসান হয়েছে ২৫ বিলিয়ন ডলার।

এদিকে লোকসান সামলাতে কর্মী ছাঁটাই থেকে শুরু করে নতুন নতুন পেইড প্রজেক্ট আনছেন ইলন মাস্ক। বিগত এক বছরে প্রতিষ্ঠানটির সাড়ে ৭ হাজার কর্মীকে হয় মাস্ক ছাঁটাই করেছেন, না হলে চাপের মুখে চাকরি ছেড়ে দিতে বাধ্য হয়েছেন তারা।

বর্তমান এক্সে যারা কাজ করেন তাদের ৮০ শতাংশই নতুন কর্মী বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়।

ইলন মাস্ক যখন টুইটার কিনেছেন তখন প্রতিটি শেয়ারের দাম পড়েছে ৫৪ ডলার ২০ সেন্ট। বর্তমানে এক্সের প্রতিটি শেয়ারের বাজারমূল্য ৪৫ ডলার। মাস্ক টুইটারে নিজের কর্তৃত্ববাদী যাত্রাকে 'আক্রমণাত্মক সূচনা' বলে অ্যাখ্যা দিলেও বাজারের সঙ্গে তাল মেলাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে তাকে।

একসময় টুইটারে বিজ্ঞাপনের অভাব না হলেও বর্তমানে বড় রকমের বিজ্ঞাপন সংকটে ভুগছে এ প্রতিষ্ঠান। শুধু যুক্তরাষ্ট্রেই এক্সের বিজ্ঞাপন কমেছে ৬০ শতাংশ। প্রতিষ্ঠানটির আয়ের প্রধান উৎসে ভাটা পড়ার কারণে বাধ্য হয়ে গ্রাহকদের থেকে প্যাকেজের নামে অর্থ আদায় করতে হচ্ছে মাস্ককে।

চলতি মাসেই বিজ্ঞাপনমুক্ত এক্স ব্যবহার করতে ‘প্রিমিয়াম প্লাস’ নামে নতুন সুবিধা সংযুক্ত করা হয়েছে প্ল্যাটফর্মটিতে। এ সুবিধা নিয়ে মাসিক ১৬ ডলার ব্যয় করে বিজ্ঞাপনমুক্ত এক্স ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। তবে প্রতিযোগিতার বাজারে অর্থ দিয়ে এক্স চালাতে আগ্রহ পাচ্ছেন না গ্রাহকরা। এতে করে এক্সে কমছে গ্রাহকসংখ্যা।

গত সপ্তাহে প্রতিষ্ঠানটির বর্ষপূর্তির সভায় মাস্ক বলেন, 'এক্স হবে এভরিথিং অ্যাপ। শুধু মাইক্রোব্লগিংয়ে সীমাবদ্ধ থাকবে না এক্স। ডেটিং সাইট থেকে ডিজিটাল ব্যাংকিং, এমনি চাকরির সাইট হিসেবে এক্সকে ব্যবহার করা যাবে।’

সভায় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী লিন্ডা ইয়াক্কারিনো বলেন, ‘যারা বর্তমানে এক্সের ভবিষ্যত দেখতে পাচ্ছেন না তাদের বলবো, হয় অপেক্ষা করুন, না হলে অন্যদিকে মনযোগ দিন। শিগগিরই আমরা নতুনভাবে আত্মপ্রকাশ করবো।’

কর্মীদের উদ্দেশে লিন্ডা বলেন, ‘আপনারা উদ্ভাবনী শক্তি দিয়ে কাজ করে যান। কাউকে কিছু বলতে হবে না। আমরা কতদূর এগিয়ে যাচ্ছি এটিও প্রকাশের প্রয়োজন নেই। যথাসময়ে আপন শক্তিতে আবির্ভূত হবো আমরা।’