ভিসা ছাড়াই থাইল্যান্ডে যেতে পারবেন ভারতীয়রা

ভিসা ছাড়াই থাইল্যান্ডে যেতে পারবেন ভারতীয়রা

সংগৃহীত

ভিসা ছাড়াই থাইল্যান্ডে যেতে পারবেন ভারতীয়রা। দেশটির নাগরিকরা আগামী ছয় মাসের জন্য এই সুবিধা পাবেন। মূলত পর্যটনের বিকাশের জন্য এই বিশেষ ব্যবস্থা নিয়েছে থাইল্যান্ড কর্তৃপক্ষ। 

জানা গেছে, আপাতত আগামী ১০ নভেম্বর থেকে ১০ মে পর্যন্ত কোনো ভারতীয় থাইল্যান্ডে যেতে চাইলে তার ভিসা লাগবে না। একবার ওই দেশে গেলে তিনি অন্তত ৩০ দিন থাকতে পারবেন। থাইল্যান্ডের ডিরেক্টর অব ট্যুরিজমের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

এদিকে, সম্প্রতি অন্তত সাতটি দেশের নাগরিকদের জন্য ভিসা ছাড়াই দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। সেই দেশগুলোর মধ্যে ভারত, চীন ও রাশিয়া রয়েছে। ৩১ মার্চ পর্যন্ত একটি পাইলট প্রজেক্টের অঙ্গ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

শ্রীলঙ্কাকে অনুসরণ করে এবার সেই পথে হাঁটতে যাচ্ছে থাইল্যান্ডও। ভারত থেকে যাতে আরো বেশি পর্যটক থাইল্যান্ডে যেতে পারেন সেজন্যই এই উদ্যোগ।

পরিসংখ্যান বলছে, ভারত থেকে বিদেশে বেড়াতে যাওয়া নাগরিকদের সংখ্যা ক্রমেই বাড়ছে। করোনা মহামারী পরিস্থিতির সময় অনেক ভারতীয়ই বিদেশে যেতে পারতেন না। তবে মহামারী পর্ব মিটে যেতেই দলে দলে ভারতীয়রা আবার বিদেশমুখী হয়েছেন। ২০১১ সালে ভারত থেকে বিদেশে বেড়াতে যাওয়ার সংখ্যা ছিল ১.৪ কোটি। ২০১৯ সালে সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ২.৭ কোটি। আর ২০২২ সালে সেই সংখ্যা ছিল ২.১ কোটি।

তবে এবার থাইল্যান্ডে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে ভিসার কড়াকড়ি না থাকায় সেখানে ভ্রমণে যাওয়ার প্রবণতা বাড়তে পারে বলে আশাবাদী অনেকেই। ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ পাওয়ায় ভারত থেকে থাইল্যান্ড ভ্রমণকারীর সংখ্যা বাড়বেই বলে মনে করা হচ্ছে। সূত্র: ন্যাশন থাইল্যান্ডটাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস