হিলি স্থলবন্দর দিয়ে কমেছে পেঁয়াজ আমদানি, বেড়েছে দাম

হিলি স্থলবন্দর দিয়ে কমেছে পেঁয়াজ আমদানি, বেড়েছে দাম

ছবিঃ সংগৃহীত।

ভারতে দাম বৃদ্ধি ও নতুন করে ডলার সংকটের কারণে ব্যাংকগুলো চাহিদা মতো এলসি (লেটার অফ ক্রেডিট) না দেওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি কমেছে। এর প্রভাব পড়েছে খুচরা বাজারে। এতে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

হিলি বাজার ঘুরে দেখা গেছে,পাঁচদিন আগে যে পেঁয়াজ খোলাবাজারে কেজিপ্রতি বিক্রি হয়েছে ৬৫ থেকে ৭০ টাকা সেই পেঁয়াজ এখন বিক্রয় হচ্ছে ১১০ থেকে ১১৫টাকায়। কয়েকদিনের ব্যবধানে কেজিতে প্রায় ৪০ থেকে ৫০ টাকা বেড়েছ।

হিলি বন্দর সূত্রে জানা গেছে, শনিবার (২৮ অক্টোবর) ২৮ গাড়িতে ৭৯৬, রোববার ১৫ গাড়িতে ৩৮৪, সোমবার ১২ গাড়িতে ৩৩১ এবং মঙ্গলবার ১৫ গাড়িতে ৪৩৪ মেট্রিকটন পেঁয়াজ ভারত থেকে আমদানি করা হয়েছে।

শাকিল হোসেন নামের এক সবজি ব্যবসায়ী বলেন, কয়েক দিনের ব্যবধানে যে ভাবে পেঁয়াজের দাম বেড়েছে তাতে আমাদের অনেকটা সমস্যা হচ্ছে। আসলে আমরা খুচরা ব্যবসায়ী এখানে আমাদের কিছু করার থাকে না। তবে ভারতীয় পেঁয়াজের আমদানি খরচ বৃদ্ধি পাওয়ায় দাম বেড়েছে।

 

কাটলাবাজারের সবজি ব্যবসায়ী আতিয়ার হোসেন বলেন, মঙ্গলবার সকালে ১১০ টাকা কেজি দরে বিরামপুর পাইকারি আড়ত থেকে তিন কেজি পেঁয়াজ কিনেছি। আমরা বাজারে এনে ১২০ টাকা কেজিদরে বিক্রয় করছি। ক্রেতাদের কাছে অনেক কথা শুনতে হচ্ছে আমাদের। আসলে দাম বাড়াচ্ছে বড় ব্যবসায়ীরা কিন্ত কথা শুনতে হয় আমাদের।

হিলি চারমাথা এলাকার অটোচালক আকবর আলী (৬০) বলেন, ভাই এমনিতেই আমাদের আয় রোজগার কমে গেছে। মানুষ খুব প্রয়োজন হলে অটোতে চড়ছে। তার ওপর বাজারের যে পরিস্থিতি তাতে আমাদের মতো গরিব মানুষের বাঁচা কষ্টকর।

তিনি আরও বলেন, আমার সংসারে চারজন খানেওয়ালা। চাল, সবজি, তেল সবমিলে প্রায় সাড়ে ৫থেকে ৬০০ টাকা খরচ হয়। কিন্তু সারাদিন অটোচালিয়ে ইনকাম হয় ৩৫০ থেকে ৪৫০ টাকা। প্রতিদিন আয়ে টানপড়ছে। অনেক বিপদে আছি।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধির প্রভাব দেশের বাজারে পড়েছে। পাশাপাশি রপ্তানি মূল্য বৃদ্ধি করেছে ভারত। আগে ২০৫ মার্কিন ডলারে পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে ভারত সরকার সেটি বাড়িয়ে নির্ধারণ ৮০০ মার্কিন ডলার করেছে। এতে করে ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে প্রতিকেজিতে খরচ পড়বে ৮৮ টাকা। এতে দামে কিছুটা প্রভাব পড়েছে।