ইনজুরির তালিকা দীর্ঘ হচ্ছে নিউজিল্যান্ডের

ইনজুরির তালিকা দীর্ঘ হচ্ছে নিউজিল্যান্ডের

সংগৃহীত

বিশ্বকাপের মতো বড় প্রতিযোগিতার আসরে টানা ম্যাচ খেলার ধকল সইতে হয় ক্রিকেটারদের। কিন্তু তুলনামূলক সেই আঘাতটা বেশি পাওয়া দলগুলোর মধ্যে নিউজিল্যান্ড অন্যতম। চোট নিয়েই ভারতে খেলতে এসেছিলেন দলটির নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসন। এরপর এক ম্যাচ তিনি ফের ইনজুরিতে পড়েন। এরপর একে একে আরও দুজন ক্রিকেটার রয়েছেন চোট সমস্যায়। এবার নতুন করে সেই তালিকায় যুক্ত হচ্ছেন পেসার ম্যাট হেনরি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের ৩২তম ম্যাচে আজ (বুধবার) পুনেতে মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড। ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করে জোড়া সেঞ্চুরিতে প্রোটিয়ারা সংগ্রহ করেছে ৩৫৭ রান। এর আগে ২৭তম ওভারে বল করার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পান হেনরি। পরে তাকে চিকিৎসা দেওয়ার পর টিম ম্যানেজমেন্ট জানিয়েছে, এই পেসার আজ আর বোলিং করতে পারবেন না।

হেনরি ওঠে যাওয়ার পর তার অসম্পূর্ণ ওভার শেষ করেছেন মিডিয়াম পেসার জিমি নিশাম। ফলে একজন বোলারও কমে যায় কিউইদের। এর আগে ৫.৩ ওভারে উইকেটশূন্য ৩১ রান খরচ করেন হেনরি। এর আগে থেকে কিউইদের ইনজুরির তালিকায় আছেন লোকি ফার্গুসন, মার্ক চ্যাপম্যান ও কেইন উইলিয়ামসন।

ফলে পুরো ১৫ জনের স্কোয়াডে ফিট ক্রিকেটারের তালিকা করলে ১১ জনেই থামতে হচ্ছে টম ল্যাথামের দলটিকে। এদিন হেনরির বদলে ফিল্ডিং করেছেন ইশ সোধি। এই ম্যাচ দিয়ে বিশ্বকাপে প্রথমবার খেলতে নামলেন টিম সাউদি। বিশ্রামের জন্য ম্যাচের মাঝে তার মাঠ ছাড়ার প্রয়োজন হলে বদলি ক্রিকেটারের কমতি দেখা দেয়। কারণ ট্র্যাভেলিং রিজার্ভে থাকা অতিরিক্ত ক্রিকেটাররা মাঠে নামার সুযোগ নেই।

নিয়ম অনুযায়ী, টিম ম্যানেজমেন্টে থাকা একজন পুরুষ সদস্যকে রিজার্ভ ফিল্ডার হিসেবে নামানোর অনুমতি রয়েছে। এর মানে রিজার্ভে টম ব্লান্ডেল থাকা সত্ত্বেও আরও একজন বাড়তি ফিল্ডার প্রয়োজন হতে পারে কিউইদের। সে জায়গায় দলের ব্যাটিং কোচ লুক রনকিকে মাঠে দেখা যেতে পারে। ব্লান্ডেল কেবল তখনই স্কোয়াডে থাকা কারও বদলি হিসেবে যুক্ত হতে পারবেন, যখন কেউ পুরো টুর্নামেন্ট থেকে ছিটকে যায় এবং আইসিসির অনুমতি মেলে।