বরিশালে ৮ জেলেকে কারাদণ্ড প্রদান

বরিশালে ৮ জেলেকে কারাদণ্ড প্রদান

সংগৃহীত

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে বরিশাল বিভাগের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে গেল ২৪ ঘণ্টায় আট জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ৫০ লাখ ৯৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এ নিয়ে গেল ২১ দিনে ৭১৩টি মামলায় ৭৮০ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ১৩ লাখ নয় হাজার ৬০০ টাকা জরিমানা আদায় করা হয়।

বিভাগীয় মৎস্য অফিস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত ১২ অক্টোবর থেকে ১ নভেম্বর সকাল ৮টা পর্যন্ত বরিশাল বিভাগে দুই হাজার ৭১১টি অভিযান চালানো হয়েছে এবং ৯৮০টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। যেখানে গেল ২১ দিনে বরিশাল বিভাগে ৩০২ বার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, চার হাজার ১৭৭ বার বিভিন্ন মাছঘাট, সাত হাজার ৮০ বার বিভিন্ন আড়ৎ ও চার হাজার ৬৪১ বার বিভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরে জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা।

আর গেল ২১ দিনের অভিযানে ১৫ হাজার ৬৩৫ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পাশাপাশি নয় কোটি ৬৩ লাখ ৫৮ হাজার ৫০০ টাকা মূল্যের ৪৭ লাখ ৫৪ হাজার ৫০০ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে।

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন জানান, গত ১১ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকূলের সাত হাজার বর্গকিলোমিটারের মূল প্রজননস্থলসহ সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ থাকছে। এ সময় বরিশাল বিভাগের তিন লাখ সাত হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।