যশোরের চৌগাছার ঘটনা নিয়ে বলিউডে সিনেমা

যশোরের চৌগাছার ঘটনা নিয়ে বলিউডে সিনেমা

সংগৃহীত

১৯৭১ সালে রণাঙ্গনে পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে সম্মুখযুদ্ধে বাংলাদেশের মুক্তিবাহিনীর সঙ্গে অংশ নেয় ভারতীয় মিত্রবাহিনী। সেই সময় যশোরের চৌগাছার গরিবপুর এলাকায় ভারতের সাথে পাকিস্তানের যুদ্ধ হয়। পিটি-৭৬ ট্যাংকসহ ভারত থেকে আসা কয়েকটি ট্যাংক ট্যাংকের কারণেই পাকিস্তানি সেনাদের শোচনীয় পরাজয় হয়। সেই সংঘটিত অবিস্মরণীয় যুদ্ধের বীরত্বগাঁথা নিয়ে বলিউডে তৈরি হয়েছে অ্যাকশন থ্রিলার ‘পিপ্পা’। 

পিটি-৭৬ ট্যাংককে ভারতীয় সেনারা ‘পিপ্পা’ নামে ডাকতেন। ‘পিপ্পা’য় দেশপ্রেম, বীরত্ব ও আত্মত্যাগের গল্প বলা হয়েছে । এতে ক্যাপ্টেন বলরাম সিং মেহতা চরিত্রে অভিনয় করেছেন ইশান খাট্টার। বলরাম মেহতার প্রেমিকার চরিত্রে অভিনয় করেছেন ম্রুনাল ঠাকুর। এছাড়া দেখা যাবে প্রিয়াংশু পেনিয়ুলি এবং সোনি রাজদানকে।

ছবিটির সংগীত পরিচালনা করেছেন অস্কারজয়ী এ. আর. রাহমান। ‘পিপ্পা’ পরিচালনা করেছেন রাজা কৃষ্ণা মেনন। তন্ময় মোহন ও রবিন্দর রানধাওয়ার সঙ্গে মিলে চিত্রনাট্য লিখেছেন তিনিই। 

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমা ‘পিপ্পা’ যৌথভাবে প্রযোজনা করেছেন রনি স্ক্রুভালা (আরএসভিপি) ও সিদ্ধার্থ রয় কাপুর (রয় কাপুর ফিল্মস)। তাদের বিশ্বাস, ছবিটি নতুন প্রজন্মকে গভীরভাবে অনুপ্রাণিত করবে।

আগামী ১০ নভেম্বর সরাসরি অ্যামাজন প্রাইম ভিডিওতে এটি মুক্তি পাবে। যার মাধ্যমে ভারত-বাংলাদেশসহ বিশ্বের ২৪০টি দেশের দর্শকরা দেখতে পারবেন এই ছবি।