সুপার ওভারের রোমাঞ্চে নেপালকে হারিয়ে চ্যাম্পিয়ন ওমান

সুপার ওভারের রোমাঞ্চে নেপালকে হারিয়ে চ্যাম্পিয়ন ওমান

সংগৃহীত

শেষ ওভারে ৮ রানের সমীকরণ মেলাতে পারল না ওমান। দারুণ বোলিংয়ে ৭ রান দিয়ে ম্যাচ সুপার ওভারে নিলেন নেপালের তারকা লেগ স্পিনার সন্দিপ লামিছানে। সেখানে আর পেরে উঠল না নেপাল। তিন ছক্কায় ২১ রান করে ম্যাচ জিতে এশিয়া অঞ্চলের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হলো ওমান।

নেপালের কীর্তিপুরে রোববার সুপার ওভারে গড়ানো ম্যাচে ১০ রানে জিতেছে ওমান। টি-টোয়েন্টি বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইপর্বের ফাইনালে ৬ উইকেটে ১৮৪ রান করে নেপাল। ৯ উইকেট হারিয়ে ওমানও গড়ে একই সংগ্রহ।

ফাইনালে রোমাঞ্চকর ক্রিকেট উপহার দেওয়া দুই দল আগেই পেয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসরের টিকেট। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টুর্নামেন্ট দিয়ে ১০ বছর পর বিশ্ব মঞ্চে ফিরবে নেপাল। ২০২১ বিশ্বকাপে সবশেষ খেলা ওমান ফিরছে এক আসর পরেই।

সুপার ওভারে অভিনাশ বোহারার বলে তিনটি ছক্কা মারেন নাসিম খুশি। জবাবে বিলাল খানের প্রথম বলেই আউট হন কুশাল ভুর্তেল। প্রথম চার বলে আসে মাত্র দুই রান। কুশাল মাল্লা শেষ দুই বলে দুটি চার মারলে কেবল কমে হারের ব্যবধান।

মূল ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে দশ ওভারে ৪ উইকেট হারিয়ে নেপাল করে ৬০ রান। সেখান থেকে ঝড় তোলেন রোহিত পাউডেল ও গুলশান ঝা। দুজনের পঞ্চম উইকেট জুটিতে ৪২ বলে করেন ৭৮ রান। 

৪ ছক্কা ও ৫ চারে ২৫ বলে ৫৪ রান করেন গুলশান। রোহিতের ব্যাট থেকে আসে ২ ছক্কা ও ৫ চারে ৩৭ বলে ৫২ রান। শেষ দিকে কারান কেসির ৬ বলে ২০ রানের ক্যামিওতে ১৮০ পেরিয়ে যায় নেপাল।

রান তাড়ায় ওমানকে দারুণ শুরু এনে দেন কাশ্যাপ প্রজাপতি, আকিব ইলিয়াস। ৩ ছক্কা ও ২ চারে ১৯ বলে ৩৩ রান করে ফেরেন আকিব। প্রজাপতি খেলেন ৪ ছক্কা ও ৩ চারে ৫২ বলে ৬৩ রানের ইনিংস।

পরের ব্যাটসম্যানদের ব্যর্থতায় কিছুটা চাপে পড়ে যায় ওমান। মোহাম্মদ নাদিমের ৯ বলে ২৪ রানের ইনিংসে ফের জয়ের আশা জাগায় তারা। লামিছানের শেষ ওভারে ৩ উইকেট হারিয়ে ৭ রানের বেশি নিতে না পারায় ম্যাচ গড়ায় সুপার ওভারে।