জন্মদিনে সপ্তম স্বর্গে কোহলি

জন্মদিনে সপ্তম স্বর্গে কোহলি

সংগৃহীত

অবশেষে ৪৯তম সেঞ্চুরি করে কিংবদন্তি শচিন টেন্ডুলকারের পাশে বসে বিরাট কোহলি। এর পিছনে ২৭৭ ইনিংস সময় লাগল তার। জন্মদিনে সেঞ্চুরি করা ৭ম ব্যাটসম্যান তিনি। আর সেটা বিশ্বকাপ মঞ্চে করা তৃতীয় ব্যাটসম্যান। শচিনে সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ওয়ানডে সেঞ্চুরির মালিক বনে অপরাজিত থাকেন ১২১ বলে ১০১ রানে।

এমন সময়ে পয়েন্ট টেবিলের এক ও ‍দুইয়ের লড়াইটা জমে উঠেছে বেশ। প্রোটিয়াদের ৩২৭ রানের লক্ষ্য দিয়েছে ভারত। টস জিতে শুরুতে ব্যাটিংয়ে নেমেই ঝড় শুরু করেন রোহিত শর্মা। তার ২৪ বলে ৪০ রানের ঝড়ো ইনিংসের সুবাদে পাওয়ারপ্লে শেষ হতেই বোর্ডে জমা হয় ৯১ রান। এর পরের ওভারেই ফিরে যান ২৩ রানে ফেরেন শুবমান গিল। এরপর রানের গতি কিছুটা কমে গেলেও ১৩৪ রানের বড় জুটি গড়েন কোহলি ও শ্রেয়াস আইয়ার। আইয়ার ফেরেন ৮৭ বলে ৭৭ রান করে। সূর্যকুমার যাদবের ব্যাট থেকে আসে ১৪ বলে ২২ রান। শেষ দিকে রবীন্দ্র জাদেজা অপরাজিত থাকেন ১৫ বলে ২৯ রান করে। প্রোটিয়াদের হয়ে এইডেন মার্করাম ছাড়া বাকি সবিই একটি করে উইকেট নেন।

ভারতজুড়ে বিশ্বকাপ উন্মাদনার মাঝে কলকাতার ইডেন গার্ডেনসে ভারতের প্রথম ম্যাচ, তার উপর আবার বিরাট কোহলির জন্মদিন। এমন উপলক্ষ্য উদযাপনে কোনো ছাড় দেয়নি ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল। ইনিংস বিরতিতে রয়েছে বিশেষ আয়োজনও।