সুজনের বিস্ফোরক মন্তব্য নিয়ে মুখ খুললেন হাথুরু

সুজনের বিস্ফোরক মন্তব্য নিয়ে মুখ খুললেন হাথুরু

চন্ডিকা হাথুরুসিংহ

খুব একটা ভালো পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে না বাংলাদেশের ক্রিকেট। মাঠে দলের বাজে পারফরম্যান্স তো বটেই; এর সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে ব্যক্তিগত পর্যায়ের অসন্তোষ এবং অভিযোগ।

গত শুক্রবার দিল্লির টিম হোটেলে গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। সেখানে দলে তার নিজের ভূমিকা রাখা নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছিলেন তিনি। টিম ডিরেক্টর হিসেবে বৈশ্বিক এ মহারণে পাড়ি দিলেও একাদশ গঠন বা টিম মিটিংয়ে প্রভাব রাখার সুযোগ পাচ্ছেন না তিনি। ফলে গণমাধ্যমে সেই ক্ষোভ প্রকাশ করেছিলেন তিনি।

সুজনের এমন মন্তব্যের পর সামাজিক যোগাযোগমাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। এবার সোমবার (৬ নভেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগে রোববার সংবাদ সম্মেলনে এসেছিলেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সেখানে এ বিষয়ে তার কাছে জানতে চাওয়া হয়। জবাবে লঙ্কান এ মাইন্ড-মাস্টারের ভাষ্য, আমি সুজনের সাক্ষাৎকার দেখেছি। কেন এমন বলেছে জানা নেই আমার। এটা তার ব্যক্তিগত মতামত।

এর আগে সুজন বলেছিলেন, বিসিবি থেকে আমাকে যে ভূমিকা দেওয়া হয়েছে, সেটাই করার চেষ্টা করছি। প্রতিটা ট্যুরেই একটা বাড়তি দায়িত্ব থাকতো যে আমি দল নির্বাচনের অংশ থাকতাম, যেটা এবার নেই। আমার এখানে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নেই। আমাকে বলে দেওয়া হয়েছে আমি কতটুকু পারব, কতটুকু পারব না। এখানে ক্রিকেটিং রুল আমার না।

সাবেক এ অধিনায়ক বলেছিলেন, খুশি না…আমি তো এভাবে থাকতেই চাই না। যেহেতু আমার রক্তেই ক্রিকেট। কোচিং করি, এটা আমার পেশা। টেকনিক্যাল মানুষ হিসেবে গত ট্যুরগুলাতে যে ভূমিকা ছিল। এসব থেকে আমি দূরেই আছি। আমি উপভোগ করছি কিনা? না, অবশ্যই না। একটা ট্যুরে আমি অভিভাবক হিসেবে থাকব, নিয়ম-শৃঙ্খলা বা অন্য বিষয় দেখব। সেটা তো আমার কাজ না। সেটাও আমি দেখতাম, তবে আমি মূলত ক্রিকেটটা দেখতাম। যেটা হয়েছে গেছে, এখন চিন্তা করে লাভ নেই। সামনের দুইটা ম্যাচ আছে সেদিকে আমাদের তাকিয়ে থাকতে হবে।

এদিকে সুজনের বিস্ফোরক মন্তব্যের ইস্যুতে কিছু না বললেও বিশ্বকাপে ব্যর্থতার দায় নিজের কাঁধেই নিয়েছেন হাথুরু। তার ভাষ্য, দলের এই অবস্থার দায় আমারও। আমরা দর্শকদের হতাশ করেছি সঙ্গে আমরাও হতাশ হয়েছি। আমি এই দলের বাকিদের মতোই দায় নিচ্ছি। আমরা সমর্থক ও নিজেদেরকে হতাশ করেছি। সেরা ক্রিকেটটা খেলতে পারিনি কিন্তু প্রথম ম্যাচ থেকে এখন এসে কিছুই বদলে যায়নি। কেবল আমরা যা শুনছি, সেটা বদলেছে। স্কিল কোথাও চলে যায়নি।