নেপালে ফের ভূমিকম্প

নেপালে ফের ভূমিকম্প

সংগৃহীত

হিমালয় অঞ্চলের দেশ নেপালে ফের রিখটার স্কেলে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার (৬ নভেম্বর) স্থানীয় সময় বিকেল সোয়া ৪টার দিকে দেশটির পশ্চিমাঞ্চল এই ভূমিকম্পে কেঁপে উঠেছে। তিন দিন আগে শক্তিশালী এক ভূমিকম্পে ১৫৭ জনের প্রাণহানির ঘটনার রেশ কাটতে না কাটতেই সোমবার আবারও কেঁপে উঠেছে নেপাল। নেপালে আঘাত হানা এই ভূমিকম্প অনুভূত হয়েছে প্রতিবেশী ভারতেও। খবর এনডিটিভির

নেপালের জাতীয় ভূমিকম্প কেন্দ্র বলছে, গত শুক্রবার চলতি সপ্তাহের প্রথম ভূমিকম্প আঘাত হানে নেপালের পশ্চিমাঞ্চলে। ওই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৪। তবে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস নেপালে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৭ ছিল বলে জানায়। যদিও মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, নেপালে গত শুক্রবার যে ভূমিকম্পটি আঘাত হেনেছিল, তার মাত্রা ছিল ৫ দশমিক ৬।

শুক্রবার নেপালে আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্র ছিল দেশটির পশ্চিমাঞ্চলের পার্বত্য জেলা জাজারকোট। জাজারকোটে শুক্রবারের ভূমিকম্পে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছেন দেশটির কর্মকর্তারা। রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৫০০ কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি পার্বত্য এলাকায় এখনও উদ্ধারকারীরা পৌঁছাতে পারেননি বলে জানিয়েছেন তারা।

উল্লেখ্য, নেপালে ২০১৫ সালে শক্তিশালী এক ভূমিকম্পে প্রায় ৯ হাজার মানুষের প্রাণহানি ঘটে। ওই ভূমিকম্পের পর গত শুক্রবার আঘাত হানা ভূমিকম্পটি ছিল সবচেয়ে প্রাণঘাতী। আট বছর আগের ওই ভূমিকম্পে দেশটিতে শতাব্দী প্রাচীন বহু মন্দির, অন্যান্য ঐতিহাসিক স্থাপনার পাশাপাশি দশ লাখেরও বেশি বাড়িঘর ধ্বংস হয়ে যায়। নেপালে আঘাত হানা ওই ভূমিকম্পের ক্ষয়ক্ষতির পরিমাণ ৬ বিলিয়ন মার্কিন ডলারের সমান বলে জানিয়েছিল দেশটির সরকার।