এক্সে কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যাপ যোগ করছেন ইলন মাস্ক

এক্সে কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যাপ যোগ করছেন ইলন মাস্ক

সংগৃহীত

চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী হিসেবে এক্সএআই এর তৈরি বট গ্রকও ব্যবহার করতে পারবেন এক্সের প্রিমিয়াম প্লাস ব্যবহারকারীরা। কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন বন্ধের আহ্বান জানানোর ছয় মাস পর মাস্ক নিজেই এখন সেই প্রযুক্তি এক্সে যোগ করছেন। খবর ডয়েচে ভেলের

টেক বিলিয়নিয়ার ইলন মাস্ক রোববার জানিয়েছেন, সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম এক্সে কৃত্রিম বুদ্ধিমত্তা স্টার্টআপ এক্সএআই যোগ করবেন তিনি। 

ইতোমধ্যে এক্সএআইয়ের তৈরি প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বট গ্রক এক্স, মানে সাবেক টুইটারে, ব্যবহার শুরু হয়েছে। গত শুক্রবার থেকে এক্স প্রিমিয়াম প্লাস ব্যবহারকারীরা এটি কাজে লাগানোর সুযোগ পাচ্ছেন। 

এক্সএআই দল লিখেছেন, ‘বটটির অনন্য এবং মৌলিক সুবিধা হচ্ছে এটিতে গোটা দুনিয়া সম্পর্কে এক্সের মাধ্যমে হালনাগাদ তথ্য রয়েছে। ফলে এটি অন্যান্য কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ব্যবস্থা যেসব প্রশ্নের উত্তর দিতে পারবে না সেগুলোরও উত্তর দেবে।'

এক্স এবং এক্সএআই দুটো আলাদা প্রতিষ্ঠান হলেও দুটোরই মালিক মাস্ক এবং প্রতিষ্ঠান দুটো ঘনিষ্ঠভাবে একে অপরের সঙ্গে কাজ করে।মাস্কের টেসলাসহ অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গেও এক্সএআই যুক্ত রয়েছে।

ইলন মাস্ক অবশ্য বেশ কয়েকবছর ধরে বলে আসছিলেন যে কৃত্রিম বুদ্ধিমত্তা মানবতার জন্য হুমকি হতে পারে। গত বসন্তে তিনি এটি নিয়ন্ত্রণে কাঠামো তৈরির স্বার্থে ছয়মাস কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন কর্মকাণ্ড বন্ধ রাখার আহ্বান জানিয়েছিলেন।