জাপান সফর করছেন ব্লিঙ্কেন

জাপান সফর করছেন ব্লিঙ্কেন

জাপান সফর করছেন ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জি-৭ পররাষ্ট্র, মন্ত্রীদের বৈঠকের জন্য ব্লিঙ্কেন মঙ্গলবার জাপানে পৌঁছেছেন। তাদের এমফ বৈঠকে ইসরায়েল-হামাস যুদ্ধের বিষয় প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে। খবর এএফপি’র।
মধ্যপ্রাচ্যে আকস্মিক সফরের পর ব্লিঙ্কেন দুই দিনের আলোচনার জন্য টোকিও’তে পৌঁছান। তবে তিনি সফরের ব্যাপারে কোন মন্তব্য করেননি।

ইসরায়েলি কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে ইসরায়েলে একটি সঙ্গীতানুষ্ঠান এবং বিভিন্ন ঘরবাড়ি লক্ষ্য করে চালানো হামাসের ভয়াবহ হামলায় কমপক্ষে ১,৪০০ জন নিহত হয়েছে। হামাসের হামলায় নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। হামাসের হামলার প্রথম দিনে নির্বিচারে গুলি করে ও পুড়িয়ে মারার এবং ২৩০ জনেরও বেশি লোককে জিম্মি করার পর ইসরায়েল গাজা অবরোধ করে এবং সেখানে ব্যাপক বোমা হামলা চালায়।

গাজায় হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, হামাসের হামলার প্রতিশোধ নিতে গাজায় ইসরাইলের হামলায় ১০,০০০ জনেরও বেশি ফিলিস্তিনি নাগরিক প্রাণ হারিয়েছে। এদের মধ্যে চার হাজারেরও বেশি শিশু রয়েছে।সেখানে ইসরায়েলি বাহিনীর হামলায় হাজার হাজার ভবন ধসে পড়েছে এবং অর্ধেকেরও বেশি জনসংখ্যা বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘের বিভিন্ন সংস্থার পাশাপাশি বিশ্বের অনেক দেশের পক্ষ থেকে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে।ইসরায়েলের প্রধান মিত্র দেশ যুক্তরাষ্ট্র এসব সংস্থা ও দেশের আহ্বানকে সমর্থন না করে জোরদিয়ে বলেছে, হামাসের হামলার প্রতিক্রিয়া জানানোর অধিকার ইসরায়েলের রয়েছে। যদিও ওয়াশিংটন এ লড়াই বন্ধ করার আহ্বান জানিয়েছে।

সোমবার তুরস্ক সফরকালে ব্লিঙ্কেন বলেন, ওয়াশিংটন আটকে পড়া বেসামরিক লোকদেরকে সহায়তা বাড়ানোর জন্য ‘অনেক জোরালোভাবে’ কাজ করছে।বিস্তারিত উল্লেখ না করে ব্লিঙ্কেন বলেন, এক্ষেত্রে ‘আমি মনে করি সামনের দিনগুলোতে সহায়তা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাবে।’

সূত্র : বাসস