ক্যামেরুনে বন্দুকধারীদের হামলা: নিহত ২০

ক্যামেরুনে বন্দুকধারীদের হামলা: নিহত ২০

সংগৃহীত

মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুনে বন্দুকধারীদের ভয়াবহ হামলায় কমপক্ষে ২০ জন নিহত হওয়ার ঘটনা ঘটেছে। আহত হয়েছেন আরও ১০ জন। স্থানীয় সময় সোমবার ভোরে অতর্কিতে হামলা চালায় বন্দুকধারীরা।

ক্যামেরুনের স্থানীয় সরকারি কর্মকর্তা ভিয়াং মেকালা গতকাল সোমবার সাংবাদিকদের বলেন, বন্দুকধারীরা মামফে শহরের পাশে এগবেকাও গ্রামে হামলা চালায়। এ সময় বাড়িঘরে আগুন ধরিয়ে দেয় এবং ঘুমন্ত অবস্থায় নির্বিচারে হত্যা করে।

কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার একটি প্রতিবেদনে বলা হয়, অ্যাংলোফোন বিচ্ছিন্নতাবাদীরা পশ্চিম ক্যামেরুনে অ্যাম্বাজোনিয়া নামে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য লড়াই করছে। অঞ্চলটিতে সশস্ত্র গোষ্ঠীগুলো সরকারি বাহিনীর সাথে সংঘাত চালিয়ে যাচ্ছে। ২০১৭ সাল থেকে সেখানে হামলা, অপহরণ এবং হত্যাকাণ্ডের মতো ঘটনা ঘটছে।

স্থানীয় কর্মকর্তা ভিয়াং মেকালা জানান, নিরাপত্তা বাহিনী এলাকাটিতে তল্লাশি অভিযান চালিয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং মানুষের আতঙ্কিত হওয়া উচিত নয় বলে আশ্বস্ত করেন তিনি।

একজন সিনিয়র আঞ্চলিক প্রশাসনিক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, হামলায় প্রায় ২০ জন পুরুষ, নারী ও শিশু নিহত হয়েছেন এবং গুরুতর আহত ১০ ব্যক্তি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অন্য একজন কর্মকর্তা জানিয়েছেন, হামলায় ২৩ জন নিহত হয়েছেন এবং ১৫টি বাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে।

এদিকে অ্যাংলোফোন বিচ্ছিন্নতাবাদীদের হামলার জন্য দায়ী করা হলেও তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি কেউ।

মধ্য আফ্রিকান দেশটি ৪১ বছর ধরে শাসন করছেন ৯০ বছর বয়সী প্রেসিডেন্ট পল বিয়া। সাত বছর ধরে উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই করছে ক্যামেরুন সরকার।

২০১৭ সালে নিরাপত্তা বাহিনী ইংরেজি ভাষীদের প্রতিবাদ দমনের পর উত্তর-পশ্চিমাঞ্চলে সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর আবির্ভাব হয়। তারপর থেকে ওই এলাকায় শুরু হওয়া লড়াইয়ে এ পর্যন্ত ৬ হাজারের বেশি লোক নিহত ও ১০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।