চট্টগ্রামে নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

চট্টগ্রামে নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কেরানীহাট এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা এ অভিযান পরিচালনা করেন।

স্থানীয়রা জানান, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল আকিজ বিড়ি উৎপাদন করে দেশের বিভিন্ন স্থানে কম দামে ভোক্তাদের কাছে বিক্রি করে আসছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটার দিকে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কেরানীহাট বি-ব্লক এলাকার কয়েকটি হোলসেলস দোকানে অভিযান চালায় আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা। এসময় বাজারের হোলসেল ব্যবসায়ী সেলিমের দোকান থেকে তিন হাজার পাঁচশত (৩,৫০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়।

নকল বিড়ি বিক্রয়কারী ব্যবসায়ী ভবিষ্যেতে আর কখনো নকল আকিজ বিড়ি বিক্রি ও মজুদ করবে না এই শর্তে লিখিত অঙ্গীকারনামা দেন। পরবর্তীতে এই রকম কার্যক্রম পরিচালনা করলে মামলার হুশিয়ার দেওয়া হয়। অভিযান শেষে জব্দকৃত নকল আকিজ বিড়ি জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের চট্টগ্রাম অঞ্চলের ব্যবস্থাপক (ইনচার্জ) মোঃ জসিম উদ্দিন জানান, সরকারী বিধিমতে সরকার নির্ধারিত ১৮ টাকা মূল্যের কমে যেকোনো বিড়ি উৎপাদন, পরিবহন ও বিক্রি সম্পূর্ণ শাস্তি যোগ্য অপরাধ। সরকারের পাশাপাশি আমাদের মাননীয় চেয়ারম্যান মহদোয় নকল বিড়ির বিরুদ্ধে সব সময় জিরো টলারেন্স নীতি গ্রহন করে আসছেন। নকল ব্যান্ডরোলযুক্ত অবৈধ কমদামী বিড়ির বিরুদ্ধে পুলিশ, র‌্যাব এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান ও তৎপরতা বাড়ানোর জোর দাবি জানাচ্ছি।