বাংলাদেশের নির্বাচন ও বর্তমান পরিস্থিতি নিয়ে যা বললো ভারত

বাংলাদেশের নির্বাচন ও বর্তমান পরিস্থিতি নিয়ে যা বললো ভারত

অরিন্দম বাগচি

বাংলাদেশের নির্বাচন নিয়ে আবারও মুখ খুলল ভারত। এবারও কথা বলেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি। বৃহস্পতিবার সাপ্তাহিক ব্রিফিংয়ে বাংলাদেশের নির্বাচন ও বর্তমান পরিস্থিতি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ ব্যাপার।

বাংলাদেশের নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে অরিন্দম বাগচি আরও বলেন, ঘনিষ্ঠ বন্ধু ও সহযোগী হিসেবে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সম্মান করে ভারত। পাশাপাশি বাংলাদেশকে স্থিতিশীল, শান্তিপূর্ণ ও প্রগতিশীল দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ভারত সমর্থন অব্যাহত রাখবে।

বাংলাদেশের জনগণই দেশের ভবিষ্যৎ নির্ধারণ করবেন বলে আগের মতোই মন্তব্য করেছেন অরিন্দম বাগচি। সংবাদ সংস্থা এএনআইয়ের এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবারের সাপ্তাহিক ব্রিফিংয়ে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি ও বিরোধীদলীয় নেতাদের গ্রেপ্তারের ব্যাপারে প্রশ্ন করা হলে এ নিয়ে কোনো মন্তব্য করেননি বাগচি।

এ ব্যাপারে অরিন্দম বাগচি বলেন, বাংলাদেশের পলিসি নিয়ে আমরা মন্তব্য করতে চায় না। বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ ব্যাপার।

গত ২৮ অক্টোবর তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনা ও সরকারের পদত্যাগের এক দফা দাবিতে রাজধানীর নয়াপল্টনে মহাসমাবেশ ডাকে বিএনপি। সমাবেশ শুরুর আগেই পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় দলটির নেতা–কর্মীরা। এ সময় বিক্ষুব্ধ বিএনপি কর্মীরা কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবন ও জাজেস কমপ্লেক্সে হামলা চালায়। ভাঙচুর ও অগ্নিসংযোগ করে রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালেও।

বিএনপি কর্মীদের সঙ্গে সংঘর্ষে একজন পুলিশ সদস্য নিহত হন। আহত হন প্রায় অর্ধশত। এ সময় সমাবেশের সংবাদ সংগ্রহ করতে যাওয়া বেশ কয়েকজন গণমাধ্যমকর্মীর ওপরও হামলা করা হয়। ভাঙচুর করা হয় গণমাধ্যমের কয়েকটি গাড়ি ও মোটরসাইকেল।