ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে পঞ্চম বাংলাদেশ

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে পঞ্চম বাংলাদেশ

সংগৃহীত

‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২৩’- এ পঞ্চম স্থান অর্জন করেছে বাংলাদেশের টিম ‘রোবনিয়াম বাংলাদেশ’। ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুরের ইসরাফিল শাহীন অরণ্য, সানিডেলের কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসীর তাহরীমের টিম ফিউচার ইনোভেটরস (সিনিয়র) ক্যাটাগরিতে প্রতিযোগিতা করে সেরাদের মধ্যে পঞ্চম স্থান অর্জন করেছে। 

উত্তর আমেরিকার পানামায় গত ৭ নভেম্বর থেকে শুরু হওয়া অলিম্পিয়াডের তিন দিনব্যাপী ২০তম আসরে ৭৭টি দেশের ৪৫১টি দল মূল প্রতিযোগিতা অংশ নেয়।

জানা যায়, ফিউচার ইঞ্জিনিয়ার্স ক্যাটাগরিতে অংশ নিয়ে সেরাদের মধ্যে ১১তম স্থান অর্জন করেছে নটর ডেম কলেজের আবু নাফিস মোহাম্মদ নূর রোহান এবং মির্জাপুর ক্যাডেট কলেজের মাহির তাজওয়ার চৌধুরীর টিম ‘মেকাস্ক্র্যাচ _৪০৪’।

পাশাপাশি নটরডেম কলেজের চৌধুরী মুহাম্মদ মিনহাতুল্লাহ, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের আতিকা বিনতে আমিন এবং উইলস‌ লিট‌ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের হাসিবুজ্জামান ভূঁইয়ার টিম ‘বাইট ব্যানডিটস’ ফিউচার ইনোভেটরস (সিনিয়র) ক্যাটাগরিতে অংশ নিয়ে সেরাদের মধ্যে ১৬তম স্থান অর্জন করেছে। 

এ বছরের এই অর্জন আগামীতে বাংলাদেশের শিক্ষার্থীদের এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে আরো অনেক বেশি উৎসাহিত করবে বলে বিশ্বাস করেন আয়োজকরা। 

এর আগে গত সেপ্টেম্বরে রাজধানীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে অনুষ্ঠিত হয় ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড–২০২৩ বাংলাদেশের জাতীয় পর্ব’। জাতীয় এ পর্বের পৃষ্ঠপোষক ছিল অগমেডিক্স বাংলাদেশ।