শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে নিষিদ্ধ করলো আইসিসি

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে নিষিদ্ধ করলো আইসিসি

সংগৃহীত

সরকারি হস্তক্ষেপের কারণে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে নিষিদ্ধ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শুক্রবার (১০ নভেম্বর) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে সংগঠনটি।

বিবৃতিতে জানানো হয়েছে, আইসিসি বোর্ড আজ বৈঠক করেছে এবং স্থির করেছে যে, শ্রীলঙ্কা ক্রিকেট একটি সদস্য হিসাবে তার বাধ্যবাধকতাগুলির গুরুতর লঙ্ঘন করছে। সদস্যপদের ক্ষেত্রে কোনো দেশকে যেসব নিয়ম-কানুন মানতে হয়, শ্রীলঙ্কা সেগুলো লঙ্ঘন করেছে। বিশেষ করে তারা নিজেদের স্বায়ত্তশাসন ধরে রাখতে পারেনি। মুক্ত থাকতে পারেনি দেশের অভ্যন্তরীণ সরকারী হস্তক্ষেপ থেকেও।

এতে আরও জানানো হয়েছে, আইসিসি বোর্ড যথাসময়ে স্থগিতাদেশের শর্তাদি জানিয়ে দিবে।

নিষেধাজ্ঞা অনুযায়ী, নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত শ্রীলঙ্কা আইসিসির কোনো ইভেন্ট খেলতে পারবে না। তারা আইসিসি থেকে কোনো তহবিলও পাবে না।

এর আগে গত সপ্তাহে দুর্নীতির কারণে শ্রীলঙ্কা সরকার পুরো বোর্ড বরখাস্ত করা করেছিল। বিশ্বকাপে ভারতে দলের বাজে পারফরম্যান্সের কারণে ভেঙে দেওয়া হয় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। দিন পাঁচেক আগে অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করে প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয় অর্জুনা রানাতুঙ্গাকে। তবে এর দুই দিন না যেতেই দেশটির সর্বোচ্চ আদালতের আদেশে আগের বোর্ড পুনর্বহাল করা হয়। বলা হচ্ছে, সরকারের হস্তক্ষেপের কারণেই এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)ও একই ধরনের স্থগিতাদেশের মুখোমুখি হয়েছিল, যা তাদের মধ্যপ্রাচ্যে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিষিদ্ধ করেছিল।