যুবলীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

যুবলীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সংগৃহীত

আওয়ামী যুবলীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে তার ছেলে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর যাত্রা শুরু হয় যুবলীগের। বহু চড়াই উৎরাই পেরিয়ে সংগঠনটি পা রেখেছে ৫২ বছরে।

ফজলুল হক মনি ছিলেন যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামকে এগিয়ে নিতে দেশের যুব সমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এই সংগঠনকে প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠালগ্ন থেকেই যুবলীগ সেই লক্ষ্যকে সামনে নিয়ে অগ্রসর হচ্ছে।

তবে ২০১৯ সালে ক্যাসিনো কেলেঙ্কারি, চাঁদা ও টেন্ডারবাজি, কমিটি বাণিজ্য, অনুপ্রবেশসহ নানা কারণে ভাবমূর্তির সংকট দেখা দিয়েছিল যুবলীগে। সেখান থেকে শেখ ফজলুল হক মনির ছেলে শেখ ফজলে শামস পরশের নেতৃত্বে নতুন করে ঘুরে দাঁড়াতে শুরু করে সংগঠনটি। ২০১৯ সালে নতুনদের দায়িত্ব গ্রহণের পর গত প্রায় দুই বছরে কলঙ্ক ঘুচিয়ে শুদ্ধ পথে যাত্রা করেছে এই সংগঠন।

যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে নানা কর্মসূচি

আওয়ামী যুবলীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শনিবার সকাল ৮টায় ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে উদ্বোধনী অনুষ্ঠান। সকাল ৯টা ৪৫ মিনিটে এ বনানী কবরস্থানে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণিসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের কবরে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

দুপুর ২টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন থেকে ধানমন্ডি-৩২ নম্বর পর্যন্ত আনন্দ ও উন্নয়ন শোভাযাত্রা করবে যুবলীগ। শোভাযাত্রা উদ্বোধন করবেন আওয়ামী লীগের প্রেসিডিয়ামের সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি।

যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশের সভাপতিত্বে সঞ্চালনা করবেন সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

প্রতিষ্ঠাবাষিকী উপলক্ষে যুবলীগের নেতাকর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন দলের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান নিখিল।