শেষ ম্যাচে অজিদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

শেষ ম্যাচে অজিদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

ফাইল ছবি

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচ খেলতে আজ মাঠে নামবে টাইগাররা। সেমিফাইনাল খেলার লক্ষ্য নিয়েই এবারের মিশন শুরু করেছিল লাল-সবুজ দল। তবে টানা ছয় ম্যাচ হারের সে স্বপ্ন আগেই শেষ হয়েছে। সবার আগে শেষ চারের লড়াই থেকে ছিটকে যাওয়ার পর ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিবরা খেলতে পারবে কিনা তা নিয়েও ছিল অনিশ্চয়তা। তবে সবশেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টাইগাররা জয় পাওয়ায় কিছুটা সুবিধাজনক অবস্থাই সৃষ্টি হয়েছে। আসন্ন এ টুর্নামেন্ট খেলা নিশ্চিত করার লক্ষ্য নিয়েই আজ পুনেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াইয়ে নামবে বাংলাদেশ।

বিশ্বকাপের সেরা ৮ দল খেলবে ২০২৫ সালে অনূষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে। আর চলমান আসরে সেরা আটে জায়গা নিশ্চিত করতে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি সমীকরণ মাথ্য নিয়ে খেলতে হবে টাইগারদের। নেট রান রেটে এগিয়ে থাকতে অজিদের বিপক্ষে না জিতলেও আছে কিছু হিসাব-নিকাশ।

অস্ট্রেলিয়া যদি আগে ব্যাট করে ৪০০ রান করে, তাহলে বাংলাদেশকে অন্তত ২২৭ রান করলেই চলবে। অপরদিকে বাংলাদেশ যদি আগে ব্যাট করে ২০০ রান করে, তাহলে ২১.৩ ওভারের মধ্যে অস্ট্রেলিয়াকে জিততে না দিলেই চলবে। 

অজিদের বিপক্ষে এম্যাচের আগে কাল টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে সংবাদ সম্মেলনে বলেন, ‘এই মুহূর্তে আমি কোনো সমীকরণে যাচ্ছি না। আমরা অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচটি বিশ্বকাপের ম্যাচ হিসেবেই দেখছি। যেখানে তাদের হারাতে হলে আমাদের সেরা খেলাটা খেলতেই হবে।’ 

এদিকে তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করা অজিদের জন্য আজকের এই ম্যাচটি নিয়মরক্ষার ম্যাচ হয়ে দাঁড়িয়েছে। টাইগারদের বিপক্ষে মাঠে নামার আগে নিয়মিত্ন অধিনায়ক সাকিব আল হাসানের না থাক তাদের অনেকটাই নির্ভার করেছে। তবে দলে থাকা দুই স্পিনার মেহেদী মিরাজ এবং শেখ মেহেদীও কার্যকর হয়ে ওঠতে পারে বলে জানিয়েছেন অজিদের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি।