স্তন ক্যানসার সম্মেলনে কৃতজ্ঞতা স্মারক পেলেন ২৫ সাংবাদিক

স্তন ক্যানসার সম্মেলনে কৃতজ্ঞতা স্মারক পেলেন ২৫ সাংবাদিক

ছবিঃ সংগৃহীত।

বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরামের আয়োজনে ব্যতিক্রমী ও সমন্বিত স্তন ক্যানসার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ নভেম্বর) বিকেল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত মোহাম্মদপুরের বাংলাদেশ ওয়াইডাব্লিউসিএ কেন্দ্রীয় কার্যালয়ে এ সম্মেলন হয়। এতে ২৫ সাংবাদিককে কৃতজ্ঞতা স্মারক উপহার দেওয়া হয়েছে।

 

এতে ক্যানসার প্রতিরোধে যারা কাজ করেন সেসব সংগঠক, সমাজকর্মী, স্বেচ্ছাসেবী এবং ভুক্তভোগীদের জন্য তাদের উপযোগী বৈজ্ঞানিক অধিবেশন ছিল। পাশাপাশি স্তন ক্যানসারের আর্থ-সামাজিক প্রভাব, স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াই ও ভুক্তভোগীদের অভিজ্ঞতা, জাতীয় কৌশল ও কর্মসূচি পর্যালোচনা ও করণীয় নিয়ে মতবিনিময় হয়।

সম্মেলনের উদ্বোধন হয় বিকেল ৩টায়। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক অধ্যাপক শুভাগত চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ছয়েফ উদ্দিন আহমেদ, সাবেক স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলাম, সাবেক সচিব ও পরিকল্পনা কমিশনের সদস্য আবুল কালাম আজাদ, জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক নিজামুল হক, মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মুস্তাফিজুর রহমান। এতে সভাপতিত্ব করেন ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক সা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

বৈজ্ঞানিক ও আর্থসামাজিক অধিবেশনে আলোচনা করেন ক্যানসার বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ গোলাম মোস্তফা, অধ্যাপক কাজী মনজুর কাদের, অধ্যাপক সৈয়দ আকরাম হোসেন, স্বাস্থ্য অর্থনীতিবিদ অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ, নারী নেত্রী শিরীন হক সহ বিভিন্ন সংগঠনের নেতারা।

এছাড়াও সম্মেলনে বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম গত তিন বছরে অসাধারণ সহযোগিতার জন্য ২৫ সাংবাদিককে কৃতজ্ঞতা স্মারক উপহার দিয়েছে। স্মারক উপহার পাওয়া সাংবাদিকরা হলেন- ২০২১ সালের জন্য মানসুরা হোসাইন, নাদিরা কিরণ, শাহনাজ শারমীন, শাহনাজ পলি ও সেবিকা দেবনাথ। ২০২২ সালের জন্য পেয়েছেন  মনিরুজ্জামান  উজ্জ্বল, হামিমুল কবীর, সেলিনা শিউলি, আঙ্গুর নাহার মন্টি, জান্নাতুল বাকেয়া কেকা, ফেরদৌস মোবারক, নুরুল ইসলাম হাসিব, জান্নাতুল ফেরদাউস ও নাসরিন সুলতানা। ২০২৩ সালের জন্য হাসান মিসবাহ, মুজাহিদ শুভ, রাশেদ রাব্বি, রাবেয়া হোসেন, রীতা নাহার, জাকিয়া আহমেদ, লাবনী গুহ রায়, ইয়াসমিন পিউ, লাভলী বিথী ও জাহিদ হাসান।