গাজায় নারী-শিশু হত্যা বন্ধের আহ্বান ম্যাক্রোঁর

গাজায় নারী-শিশু হত্যা বন্ধের আহ্বান ম্যাক্রোঁর

গাজায় নারী-শিশু হত্যা বন্ধের আহ্বান ম্যাক্রোঁর

ইসরাইলের অতিসত্বর গাজায় নারী ও শিশু হত্যা বন্ধ করা উচিত বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। এলিজি প্যালেসে বিবিসিকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, এরকম বোমা হামলার ‘কোনো যুক্তি নেই’। তিনি মনে করেন যুদ্ধবিরতি ইসরাইলের জন্যও লাভজনক হবে।

​একইসাথে ইসরাইলের আত্মরক্ষার বিষয়টি সমর্থন করলেও তিনি বলেন, ‘আমরা তাদের আহবান জানাই গাজায় বোমা হামলা বন্ধ করতে’।তিনি জোর দিয়ে বলেন, ফ্রান্স অবশ্যই হামাসের হামলার নিন্দা জানায়।তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের নেতাদেরও যুদ্ধবিরতির পক্ষে অবস্থান নিতে দেখতে চান কি না এমন প্রশ্নের জবাবে ম্যাক্রোঁ বলেন, ‘আমি আশা করি তারাও এ আহবান জানাবে’।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্টের বক্তব্যের পরপরই তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, অন্য দেশগুলোর হামাসকে নিয়ে নিন্দা করা উচিত, ইসরাইলকে নিয়ে নয়।তার দাবি, ইসরাইলের সেনাবাহিনী সঙ্ঘাত থেকে বেসামরিক নাগরিকদের সরানোর চেষ্টা করে যাচ্ছে, যেখানে হামাস তাদের মানব ঢাল হিসেবে ব্যবহার করছে।

‘আজ হামাস-আইএসআইএস গাজায় যে অপরাধ সংঘটিত করছে তা একদিন প্যারিস, নিউইয়র্ক এবং সারাবিশ্বে ছড়িয়ে পড়তে পারে,’ এক বিবৃতিতে সতর্ক করে দিয়ে বলেন তিনি।এর আগে যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু বলেন, হামাসের সাথে যুদ্ধ সমাপ্তির পর ইসরাইলের গাজা জয়, দখল বা শাসন করার কোনো লক্ষ্য নেই। তবে কোনো সশস্ত্র বাহিনীর হুমকি ঠেকাতে একটা ‘যথাযোগ্য শক্তির’ সেখানে প্রবেশের দরকার হতে পারে।

সূত্র : বিবিসি