গাজা যুদ্ধ : সৌদি যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

গাজা যুদ্ধ : সৌদি যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

গাজা যুদ্ধ : সৌদি যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি রিয়াদে অনুষ্ঠিত হতে যাওয়া আরব লীগ ও অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের যৌথ সম্মেলনে যোগদানের জন্য ইরান ত্যাগ করেছেন।ইরান ত্যাগের আগে প্রেসিডেন্ট রাইসি গাজা যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পরস্পরবিরোধী সংকেত পাঠানোর অভিযোগ করেছেন।শনিবার (১১ নভেম্বর) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাইসি বলেন, আমেরিকানরা বলে যে- তারা যুদ্ধের সম্প্রসারণ চায় না… কিন্তু তাদের কথা এবং কাজ মেলে না। তারাই ইসরাইলিদের যুদ্ধ যন্ত্রের জ্বালানি জোগায়।রাইসি আরো বলেন, ফিলিস্তিন ইস্যুটি বর্তমান সময়ে ইসলামী বিশ্বের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ বিষয়ে পদক্ষেপের এখনই উপযুক্ত সময়।

গত মার্চ মাসে চীনের মধ্যস্থতায় তেহরান ও রিয়াদের সম্পর্ক উন্নয়নে একটি চুক্তি স্বাক্ষরের পর এই প্রথম ইরানি প্রেসিডেন্ট উপসাগরীয় দেশ সফর করছেন।এদিকে গাজায় ইসরাইলি হামলায় এ পর্যন্ত নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এদের অর্ধেকই শিশু।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে 'অপারেশন আল-আকসা স্ট্রম' শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।
সূত্র : আল-জাজিরা