ম্যাথিউসের আউট নিয়ে মুখ খুলল এমসিসি

ম্যাথিউসের আউট নিয়ে মুখ খুলল এমসিসি

ফাইল ছবি

হারের বৃত্তে থাকা বাংলাদেশ বিশ্বকাপের অষ্টম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয় পায়। তবে সেদিন সৃষ্টি হয়েছে একটি বিতর্কের। এঞ্জেলো ম্যাথিউসকে করা সেই টাইমড আউট নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে যার রেশ আছে এখনো। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউট হয়ে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন ম্যাথিউস। তবে আম্পায়ের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি লঙ্কান তারকা। সেই মুহূর্তের একটি ভিডিয়োকে প্রমাণ হিসেবে ব্যবহার করে আম্পায়েরর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন ম্যাথিউস। যেখানে দেখা গিয়েছিল নির্ধারিত সময়ের ৫ সেকন্ড হাতে ছিল তার। তবে ঘটনার পাঁচ দিন পর এ বার এই বিষয়ে মুখ খুলল এমসিসি।

এমসিসি এক বিবৃতি দিয়ে জানায়, ম্যাথিউস কি নিজের সমস্যার কথা আম্পায়েরকে প্রথমদিকে জানিয়েছিলেন? প্রথম ডেলিভারির মুখোমুখি হতে যে তাঁর খানিকটা সময় লাগবে তা জানানো উচিত ছিল তাঁর।

নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে আক্রমণের মুখোমুখি হতে হবে ব্যাটারকে। ম্যাথিউসের ক্ষেত্রে তা না হওয়ায় আম্পায়ার ধরে নিয়েছিলেন তিনি এখনও তৈরি নন। তাই সাকিব আল হাসানের আবেদনে সাড়া দিয়ে টাইমড আউট ঘোষণা করেন আম্পায়ার। ফলে লঙ্কান তারকার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে এমসিসি। আম্পায়ার ঠিক সিদ্ধান্ত নিয়েছেন বলেই এমসিসির মত।  

এমসিসি দাবি করেছে, ৩০ গজ বৃত্তে পৌঁছাতে ৯০ সেকেন্ডের বেশি সময় নেওয়ার পরও, ম্যাথিউস লক্ষ্য করেছিলেন যে তিনি সময় কম নিয়েছেন। এরপর শেষ কয়েক গজ উইকেটে জগিংও করেছেন লঙ্কান ব্যাটার। আগের উইকেট পড়ে যাওয়ার ১ মিনিট ৫৪ সেকেন্ড পরে তার হেলমেটে ত্রুটি দেখা যায়। ওই সময়ও তিনি স্ট্রাইক নেওয়ার মতো অবস্থায় ছিলেন না।