৪র্থ দফায় বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

৪র্থ দফায় বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

ফাইল ছবি

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি-জামায়াতের ৪র্থ দফার ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। রবিবার ভোর ৬টা থেকে এই কর্মসূচি শুরু হয়েছে। 

এর আগে গত বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এদিকে অবরোধের সমর্থনে শনিবার রাতে রাজধানীতে ৭টি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। শনিবার রাত ৮টা ২০ মিনিটে মতিঝিলে নটর ডেম কলেজের সামনে, ৮টা ৩০ মিনিটে গাবতলী বাসস্ট্যান্ডের সামনে, রাত ৯টার দিকে গুলিস্তানে সুন্দরবন স্কয়ারের সামনে, রাত সাড়ে ৯টায় যাত্রাবাড়ী ফল-পট্টির সামনে, রাত ১১টার দিকে আগারগাঁও তালতলা এলাকায় ও শেরেবাংলা নগর থানার পঙ্গু হাসপাতালের সামনে এবং ১১টা ৪০ মিনিটে কাফরুল থানার বিপরীতে যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এসব ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বিএনপি ছাড়াও গণতন্ত্র মঞ্চ, এলডিপি, ১২ দলীয় জোটসহ যুগপৎ আন্দোলনে যুক্ত সমমনা রাজনৈতিক দল এবং জামায়াতে ইসলামী একই কর্মসূচি পালন করবে। চতুর্থ দফার এই কর্মসূচি সফল করার জন্য দলীয় নেতা-কর্মীসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। এর আগে টানা দুই দিনের  অবরোধ কর্মসূচি পালনের পর ৯ নভেম্বর ফের টানা ৪৮ ঘণ্টার এই অবরোধ কর্মসূচি দেন তিনি। 

এদিকে রবিবার থেকে বিএনপি-জামায়াতের ডাকা চতুর্থ দফার ৪৮ ঘণ্টার অবরোধেও ঢাকাসহ সারা দেশে বাস-মিনিবাস চলবে বলে জানিয়েছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ তথ্য জানান। এনায়েত উল্যাহ বলেন, রবিবার থেকে টানা ৪৮ ঘণ্টার অবরোধে ঢাকাসহ সারা দেশে বাস-মিনিবাস চলাচল অব্যাহত থাকবে। মালিক সমিতি সব রুটে গাড়ি চলাচল স্বাভাবিক রাখতে সমিতি ও কোম্পানির মালিকদের অনুরোধ জানিয়েছে। তিনি বলেন, ‘জনবিরোধী এ হরতাল-অবরোধে মালিক-শ্রমিকরা কখনো সাড়া দেবে না বরং ঘৃণার সঙ্গে প্রত্যাখ্যান করেছেন।’ তিনি অবরোধে গাড়ি চলাচলে যেন কোনো ধরনের বাধা দেওয়া না হয় সে জন্য ঢাকাসহ জেলা শহরের গুরুত্বপূর্ণ স্থানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সংশ্লিষ্ট পুলিশ প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছেন।