অবরোধ শুরুর আগেই ৯ বাসে আগুন

অবরোধ শুরুর আগেই ৯ বাসে আগুন

সংগৃহীত

সরকারের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে বিএনপি-জামায়াত ও বিরোধী জোটের চতুর্থ দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির আগের রাতে রাজধানীতে ৯ বাসে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা।

রোববার সকাল ৬টা থেকে আগামীকাল মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সড়ক, রেল ও নৌপথে এই কর্মসূচি পালন করবেন দলটির নেতাকর্মীরা। বিএনপির পাশাপাশি গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণফোরাম, গণ অধিকার পরিষদ, এনডিএমসহ যুগপৎ আন্দোলনের সঙ্গে যুক্ত সমমনা অন্যান্য দল ও জোটের পক্ষ থেকেও এ কর্মসূচি পালন করা হবে।

শনিবার (১১ নভেম্বর) রাত ৮টা ২০ মিনিটে আরামবাগ নটরডেম কলেজের পুলিশ বক্সের পাশে, সাড়ে ৮টার দিকে গাবতলীর বাস স্ট্যান্ডের সামনে, রাত ৯টার দিকে গুলিস্তান সুন্দরবন স্কয়ার মার্কেটের সামনে, রাত সাড়ে ৯টায় যাত্রাবাড়ী ফল-পট্টির সামনে, রাত সাড়ে দশটার দিকে শেরেবাংলা নগর থানার পঙ্গু হাসপাতালের সামনে বৈশাখী পরিবহনের বাসে, রাত পৌনে ১১টার দিকে কাফরুল থানার আগারগাঁও তালতলা এলাকায় শিকড় পরিবহনের যাত্রীবাহী বাসে ও রাত ১১টা ৩৮ মিনিটে রাজধানীর মিরপুর ১৩ নম্বরে কাফরুল থানার বিপরীতে যাত্রীবাহী প্রজাপতি পরিবহনের একটি বাসে ও রাত ১২টায় রূপনগর থানার সামনে দুটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

এর মধ্যে চারটি বাসে আগুনের খবর নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস সদর দপ্তর নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ। তিনি বলেন, নটরডেম কলেজের সামনে লাল সবুজ পরিবহন নামের একটি যাত্রীবাহী বাসে রাত ৮টা ২০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। ওই খবরের সাত মিনিটের মাথায় ঘটনাস্থলে পৌঁছে সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট অগ্নি নির্বাপণে কাজ করছে।

রাত ৮টা ৩০ মিনিটে গাবতলী বাসস্ট্যান্ডের সামনে বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ৮টা ৩৫ মিনিটে সেখানে পৌঁছায় কল্যাণপুর ফায়ার স্টেশনের দুইটি ইউনিট। রাত ৯টার দিকে গুলিস্তান সুন্দরবন স্কয়ার মার্কেটের সামনে বাসে আগুন দেওয়ার খবর পেয়েছেন তারা। ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে যাচ্ছে। এ ছাড়া রাত সাড়ে ৯টায় যাত্রাবাড়ী ফল-পট্টির সামনে অনাবিল পরিবহনের একটি বাসে দুর্বৃত্তরা আগুন দেয়।

রাজধানীর কাফরুল থানার আগারগাঁও তালতলা এলাকায় শিকড় ও শেরেবাংলা নগর থানার পঙ্গু হাসপাতালের সামনে বৈশাখী পরিবহনের বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পঙ্গু হাসপাতালের সামনে আগুনের বিষয়টি নিশ্চিত করেছেন শেরে বাংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উৎপল বড়ুয়া। তিনি বলেন, রাত সাড়ে দশটার দিকে যাত্রী বেসে উঠে দুর্বৃত্তরা বৈশাখী পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়। তবে এ ঘটনায় কেউ আহত হয়নি।

আগারগাঁও তালতলার বিপরীত পাশে শিকড় পরিবহনের একটি বাসে অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন কাফরুল থানার পরিদর্শক (অপারেশন) আব্দুল বাতেন। তিনি বলেন, পৌনে এগারোটার দিকে দুর্বৃত্তরা শিকড় পরিবহনে আগুন ধরিয়ে দেয়। তবে এতে কেউ অগ্নিদগ্ধ বা আহত হয়নি। ঘটনাস্থলে আমাদের একাধিক টিম কাজ করছে।

এদিকে মিরপুর ১৩ নম্বরে কাফরুল থানার বিপরীতে যাত্রীবাহী প্রজাপতি পরিবহনের একটি বাসে আগুন দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসিম।

এছাড়া রাত ১২টায় রূপনগর থানার সামনে দুটি বাসে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।

যুগপৎ আন্দোলনে না থাকলেও জামায়াতে ইসলামী একই কর্মসূচি ঘোষণা করেছে। এ ছাড়া অবরোধ কর্মসূচিকে সমর্থন জানিয়েছে এবি পার্টি। গত দুই সপ্তাহে তিন দফায় ১৬০ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপিসহ সমমনা দল ও জোট।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের পর বিএনপিসহ সমমনা দল ও জোটগুলো কঠোর কর্মসূচিতে যায়। ওই ঘটনার পরদিন সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে তারা। এরপর শুরু হয় অবরোধ কর্মসূচি।

প্রথম দফায় ৩১ অক্টোবর থেকে টানা তিন দিন, দ্বিতীয় দফায় ৫ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টা এবং ৮ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালিত হয়। আজ থেকে চতুর্থ দফায় একই কর্মসূচি পালন করবে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো।

২৮ অক্টোবরের সমাবেশের পর থেকে এ পর্যন্ত গ্রেপ্তার হওয়া নেতাকর্মীর সংখ্যা ১৩ হাজার ৩৮৬। এই সময়ে মোট মামলার সংখ্যা ৬১৩টির বেশি। আসামি করা হয়েছে ৪৮ হাজার ৪৪৩ জনের বেশি নেতাকর্মীকে।