ওয়ানডে অধিনায়কের তালিকায় দুই নাম

ওয়ানডে অধিনায়কের তালিকায় দুই নাম

সংগৃহীত

দেশের ওয়ানডে ক্রিকেটে সাকিব আল হাসানের অধিনায়কত্ব শেষ হয়েছে, এটা পুরোনো সংবাদ। যদিও বিশ্বকাপে পাড়ি জমানোর আগেই সাকিব জানিয়েছিলেন, বৈশ্বিক এ আসরের পরই নেতৃত্বের ভার ছেড়ে দেবেন তিনি। তাই আগামীতে কে পড়ছেন অধিনায়কত্ব স্মারক ও সেটাই এখন প্রশ্ন।

এদিকে সাকিব তিন সংস্করণেই নেতৃত্বভার সামলাবেন কি না, তা-ও নিশ্চিত না। তবে ৫০ ওভারের ফরম্যাটে সাকিব যে আর থাকছেন না, সেটা নিশ্চিতই।

এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সূত্র বলছে, অধিনায়ক ইস্যুতে এখন পর্যন্ত কোনো কিছুই নিশ্চিত না। অধিনায়কত্ব ইস্যুতে সাকিবের কাছে পরিষ্কার বক্তব্য জানতে চাইবে বিসিবি। তবে টেস্ট সিরিজ দরজায় কড়া নাড়তে থাকায় আপাতত এই সংস্করণেরই সমাধান করবে বিসিবি।

অন্যদিকে ডিসেম্বরের মাঝামাঝি নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। এ সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে লাল-সবুজেরা।

তাই বোর্ডকে দ্রুত সময়ের মধ্যেই অধিনায়ক বেছে নেওয়ার কাজটাও শেষ করতে হবে। কেননা আসন্ন এই সিরিজ থেকেই দায়িত্ব বুঝে নেবেন নতুন অধিনায়ক। আর দেশের ক্রিকেটে এমন পরিস্থিতিতে অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও টপ-অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্ততেই নজর বোর্ডের কর্তাদের।

বোর্ডের বিশেষ সূত্র বলছে, শুরুর দিকে মিরাজের দিকে সুনজর থাকলেও শেষ পর্যন্ত শান্তর কাঁধেই উঠতে যাচ্ছে ওয়ানডে অধিনায়কের গুরুদায়িত্ব। আর কিউই সফরের আগেই ঘোষণা করা হবে নতুন অধিনায়কের নাম। এক্ষেত্রে মিরাজকে দেওয়া হতে পারে সহ-অধিনায়কের দায়িত্ব।

অধিনায়ক ইস্যুতে কয়েক দিন আগে ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছিলেন, নতুন অধিনায়কত্ব নিয়ে এখনও কিছু জানা নেই। ভাবা হচ্ছে আপাতত।

তবে নাম প্রকাশ না করার শর্তে ক্রিকেট বোর্ডের আরেক পরিচালকের দাবি, সাকিব যদি না থাকে নতুন কে করবে বা কে আসবে এটা বলা মুশকিল। বোর্ড আরও যারা নীতি-নির্ধারক আছে, তারা দলের যা ভালো হয় ভেবে-চিন্তে, সেই সিদ্ধান্ত নেবে।