গণঅধিকার পরিষদের নিবন্ধন পেতে হাইকোর্টে রিট

গণঅধিকার পরিষদের নিবন্ধন পেতে হাইকোর্টে রিট

গণঅধিকার পরিষদের নিবন্ধন পেতে হাইকোর্টে রিট

রাজনৈতিক দল হিসেবে গণঅধিকার পরিষদকে নিবন্ধন না দেয়ায় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টের রিট করেছেন ড. রেজা কিবরিয়া। সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়। 

রেজা কিবরিয়ার আইনজীবী এখলাছ উদ্দিন ভূইয়া সাংবাদিকদের জানান, গত ২৯শে আগস্ট গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়াকে নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধন না দেয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করা হয়েছে। রিটে গণঅধিকার পরিষদকে নিবন্ধন দেয়ার আদেশ চাওয়া হয়েছে। 

গত ২৯শে আগস্ট গণঅধিকার পরিষদকে নিবন্ধন না দেয়ার কারণ জানিয়ে ড. রেজা কিবরিয়াকে ইসি’র উপ-সচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত একটি চিঠি দেয়া হয়। চিঠিতে বলা হয়, ‘মাঠ পর্যায়ের কর্মকর্তা ও উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি কর্তৃক প্রেরিত তদন্ত প্রতিবেদনে দেখা গেছে, গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের শর্ত প্রতিপালিত হয়েছে। তবে দলটির সরবরাহকৃত ১৪১টি উপজেলা বা থানা পর্যায়ের তথ্য যাচাই করে মাত্র ৬৩টি জায়গায় দলটির নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া যায়।

 অবশিষ্ট ৭৮টি উপজেলা বা থানা অফিস এবং নির্ধারিত সংখ্যক ভোটার সদস্য থাকার তথ্য অর্থাৎ নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া যায়নি। দলটি কর্তৃক নিবন্ধনের শর্ত যথাযথভাবে প্রতিপালিত না হওয়ায় নির্বাচন কমিশনের নিকট দলটি নিবন্ধনযোগ্য বিবেচিত হয়নি। এমতাবস্থায়, রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ এর বিধি-৭ এর উপ-বিধি (৬) অনুযায়ী নির্বাচন কমিশন গণঅধিকার পরিষদ নামীয় দলের আবেদন না-মঞ্জুরপূর্বক নিষ্পত্তি করা হলো।