নান্নুর বদলে প্রধান নির্বাচকের দৌড়ে যারা

নান্নুর বদলে প্রধান নির্বাচকের দৌড়ে যারা

সংগৃহীত

ভারতে চূড়ান্তভাবে ব্যর্থ বাংলাদেশের ওয়ানডে বিশ্বকাপ মিশন। টানা ছয় হারে সবার আগে বৈশ্বিক এই মহারণ থেকে সবার আগে বিদায় নিশ্চিত হয় সাকিব বাহিনীর। শেষ পর্যন্ত ৯ ম্যাচের মধ্যে সাত ম্যাচেই হার সঙ্গী হয়েছে বাংলাদেশের।

বিশ্বমঞ্চে টাইগারদের এমন ভরাডুবির কারণে ক্রিকেটারদের পাশাপাশি জাতীয় দলের নির্বাচকদের নিয়েও বেশ সমালোচনা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গুঞ্জন উঠেছে, প্রধান নির্বাচকের পদে পরিবর্তন আসার বিষয়েও।

দল নির্বাচন নিয়ে এর আগেও বেশ কয়েকবার সমালোচনার মুখে পড়েন নির্বাচকরা। নানান সময়েই প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু এবং নির্বাচক হাবিবুল বাশারদের চাকরি যাওয়ার গুঞ্জন ওঠে। তবে এবার বিশ্বমঞ্চে ভরাডুবির পর কঠোর সমালোচনার মুখে পড়েছেন বর্তমান প্রধান নির্বাচক নান্নু।

দেশের বেশ কয়েকটি শীর্ষস্থানীয় গণমাধ্যমে গুঞ্জন, বিশ্বকাপ ব্যর্থতায় এবার প্রধান নির্বাচকের পদ থেকে নান্নুকে সরিয়ে দেওয়া হতে পারে। একই সঙ্গে আরেক নির্বাচক হাবিবুল বাশারকে বরখাস্ত করা হতে পারে। জানা গেছে, ইতিমধ্যেই নতুন নির্বাচকের খোঁজে আছে বিসিবি।

এদিকে কে হতে পারেন প্রধান নির্বাচক, তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে দেশের বেসরকারি একটি টেলিভিশন চ্যানেল। সেখানে তারা ৮ জনের নামের তালিকা প্রকাশ করেছে, যারা বিসিবির পরবর্তী প্রধান নির্বাচক হওয়ার দৌড়ে আছেন।

এই তালিকায় আছেন, মোহাম্মদ আশরাফুল, আতহার আলী খান, গাজী আশরাফ হোসেন লিপু, ফারুক আহমেদ, রকিবুল হাসান, খালেদ মাসুদ পাইলট, হাবিবুল বাশার সুমন এবং নাজমুল আবেদীন ফাহিম।

তবে অতীতের ফিক্সিং ইস্যুতে আশরাফুলের সম্ভাবনা নেই। ধারাভাষ্য ছেড়ে নির্বাচকের দায়িত্ব নিতে রাজি নন আতহার আলীও। এ ছাড়া সাবেক বোর্ড পরিচালক হওয়ায় বিসিবির অধীনে কাজ করতে রাজি না গাজী আশরাফও।

অন্যদিকে ফারুক আহমেদ, খালেদ মাসুদ পাইলট, রকিবুল হাসানেরও সম্ভাবনা কম।

জানা গেছে, প্রধান নির্বাচক হওয়ার দৌড়ে এগিয়ে হাবিবুল বাশার। আর সবচেয়ে বেশি সম্ভাবনা নাজমুল আবেদীন ফাহিমের। কেননা, দেশীয় ক্রিকেট আবহে সব থেকে বেশি সংশ্লিষ্ট তিনি। এ ছাড়া সর্বজন শ্রদ্ধেয় হওয়ায় তারই জোর সম্ভাবনা।