ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে পাবিপ্রবিতে ডিজে পার্টির আয়োজন!

ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে পাবিপ্রবিতে ডিজে পার্টির আয়োজন!

ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে পাবিপ্রবিতে ডিজে পার্টির আয়োজন!

অশোভন আচরণ, অশ্লীলতা ও ডিজে পার্টি বন্ধে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা উপেক্ষা করেই পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে‌র (পাবিপ্রবি) শিক্ষা সমাপনী উৎসবে (র‌্যাগ ডে) আয়োজন করা হয়েছে ডিজে পার্টি! এমন উদ্যোগের ফলে শিক্ষা প্রতিষ্ঠানে কু-রুচিপূর্ণ, উদ্যাম নৃত্য, বুলিং, অশ্লীলতার ছড়ানোর আয়োজনে সামাজিক যোগাযোগ মাধ্যম সমালোচনার ঝড় উঠেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচকরা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদেও নৈতিক মূল্যবোধ সমৃদ্ধি করার কথা সেখানেই উল্টো নৈতিক মূল্যবোধের অবক্ষয়মূলক কার্যকলাপ চলছে। শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদেও নৈতিক জীবন মান নষ্ট হচ্ছে। আগেও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা সমাপনী উৎসব অনুষ্ঠিত হয়েছে কিন্তু এরকম নৈতিক অবক্ষয়মূলক কার্যকলাপ হয়নি। আগামী প্রজন্মকে এ ধরনের অপসংস্কৃতির হাত থেকে রক্ষা করার জন্য এই সব কার্যক্রম বন্ধ করা প্রয়োজন বলে তারা মত দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আজ ১৫ নভেম্বর বুধবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১০ম ব্যাচের 'অদম্য ১৮' শিক্ষা সমাপনী দিবস উপলক্ষে ডিজে পার্টির আয়োজন করা হয়েছে। এতে অংশ নেবেন ডিজে সাফা। তার  ফেসবুক প্রোফাইলে এমন আয়োজনের তথ্য তুলে ধরার পরই সমালোচনার ঝড় ওঠে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কামাল হোসেন বলেন, এটা আসলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো প্রোগ্রাম না। ১০ম ব্যাচের সমাপনী উপলক্ষে ছাত্র-ছাত্রীদের নিজস্ব আয়োজনে করা হচ্ছে। আর এখানে সাংস্কৃতিক অনুষ্ঠান হলেও ডিজি পার্টি হওয়ার সুযোগ নেই।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ড. নাজমুল হোসেন বলেন, ডিজে পার্টির বিষয়টি আমার জানা নেই। অনুষ্ঠান সূচিতেও নেই। এখন আমি ছুটিতে আছি। তবে আমি বিষয়টি খোঁজখবর নিয়ে দেখব।

উল্লেখ্য, গত বছরের ১৭ এপ্রিল ‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে শিক্ষাপ্রতিষ্ঠানে ‘ডিজে পার্টি, বুলিং, নগ্নতা, অশ্লীলতা, উন্মত্ত, কুরুচিপূর্ণ ও আপত্তিকর কর্মকান্ড বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। এর পরিপ্রেক্ষিতে ২০২২ সালের ৩ জুলাই ‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে এই সব কর্মকান্ড বন্ধে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।