টেসলা গাড়ি কিনে বিক্রি করলে গুণতে হবে জরিমানা

টেসলা গাড়ি কিনে বিক্রি করলে গুণতে হবে জরিমানা

ফাইল ছবি

বিশ্বে যতগুলো কোম্পানি ইলেকট্রিক গাড়ি তৈরি করে তার মধ্যে মধ্যে শীর্ষে ইলন মাস্কের টেসলা। বিশ্ব বাজারে বৈদ্যুতিক গাড়ির জন্য জনপ্রিয় টেসলা। এই গাড়ি কিনে আপনি যদি বিক্রি করে দেন তবে আপনাকে গুণতে হবে জরিমানা। গাড়ি কিনে ১ বছরের মধ্যে বিক্রি করলেই হাতে নোটিশ ধরাবে টেসলা। ভাবছেন এমন নিয়ম হয় নাকি! হ্যাঁ, এইরকম এক নির্দেশিকা জারি করেছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষে এমনই এক নিয়ম জারি করা হয়েছে ক্রেতাদের জন্য।

২০২৩ সালে বহু প্রতীক্ষিত বৈদ্যুতিক ট্রাক সাইবার ট্রাক এনেছে টেসলা। সেই গাড়ির উপরই এমন শর্ত রেখেছে সংস্থা। আপনাদের জানিয়ে রাখি, মার্কিন যুক্তরাষ্ট্রে এই গাড়ি নিয়ে দারুণ চর্চা শুরু হয়েছে। শুধু তাই নয়, এটি বুক করার জন্য শোরুমের বাইরে লাইন পড়েছে মানুষের।

এক রিপোর্ট অনুযায়ী, টেসলার সাইবারট্রাকের জন্য ১০ লাখের বেশি প্রি-অর্ডার জমা পড়েছে। যার ফলে গাড়ির ওয়েটিং পিরিয়ড পৌঁছে গিয়েছে ৫ বছরে। অর্থাৎ এই গাড়ির ডেলিভারি পেতে গ্রাহকদের ৫ বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

অনেকের মতে, টেসলা সাইবারট্রাক কিনেই যাতে কেউ বেচতে না পারে, তার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। টেসলার তরফ থেকে জানানো হয়েছে, গাড়ি কিনে ১ বছরের মধ্যে বিক্রি করলে গ্রাহকের থেকে ৫০ হাজার ডলার চাইবে সংস্থা।

কবে আসছে টেসলা সাইবারট্রাক?

৩০ নভেম্বর বহু প্রতীক্ষিত এই গাড়ির অফিসিয়াল লঞ্চ করবে টেসলা। তার আগেই শোরুমের বাইরে গ্রাহকদের ভিড় পড়ে গিয়েছে। অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ি টেসলা সাইবারট্রাক। গাড়িটি নিয়ে অনেক প্রত্যাশা রেখেছেন টেসলার সিইও ইলন মাস্ক।

জানা গিয়েছে প্রতি বছর এই গাড়ির ১.২৫ লাখ ইউনিট উত্পাদন করার লক্ষ্যমাত্রা রেখেছে সংস্থা। এই পরিমাণ আগামী দিনে আড়াই লাখে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে টেসলা। 

২০১৯ সালে এই গাড়ি প্রথম সামনে এনেছিল সংস্থা। বাজারে অফিশিয়ালি লঞ্চ করতে ৪ বছর সময় লেগেছে টেসলার।

বিশেষ নির্দেশিকা জারি করে টেসলা জানিয়েছে, গাড়ি কিনে ডেলিভারি তারিখের ১ বছরের মধ্যে বিক্রি করলে গ্রাহকদের কাছ থেকে ৫০ হাজার ডলার দাবি করতে পারে। গাড়ির শিরোনাম হস্তান্তর এবং ক্ষতিপূরণ হিসাব এই টাকা চাওয়া হবে। পাশাপাশি কেউ যদি ১ বছরের ভেতর সাইবারট্রাক বিক্রি করে তাহলে তার কাছে ভবিষ্যতে কোনো গাড়ি বিক্রি করবে না টেসলা।