অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার একাদশ যেমন হতে পারে

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার একাদশ যেমন হতে পারে

সংগৃহীত

ভারতে চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের দ্বিতীয় সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে দুই হেভিওয়েট দল দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বে এই দুই দলের দেখায় অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারিয়েছিল প্রোটিয়ারা। অজিদের সামনে আজ সুযোগ থাকছে প্রতিশোধ নিয়ে ফাইনালের টিকিট কাটার।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) 'প্রিন্স অব জয়'খ্যাত কলকাতার ইডেন গার্ডেন্সে শিরোপা নির্ধারণী ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। এ দুই হেভিওয়েট দলের মধ্যে ম্যাচের জয়ী দল আগামী ১৯ নভেম্বর ভারতের বিপক্ষে শিরোপার লড়াইয়ে নামবে।

এবার বিশ্বকাপে দুর্দান্তভাবে শুরু করা দক্ষিণ আফ্রিকা গ্রুপ পর্বে নয় ম্যাচের মধ্যে সাতটি ম্যাচে জয় পেয়েছে। অপরদিকে অস্ট্রেলিয়ার প্রথম দুই ম্যাচে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা জেগেছিল। তবে এরপর টানা সাত ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে প্যাট কামিন্সের দল।

এদিকে ইডেন গার্ডেন্সের পিচ ব্যাটারদের জন্য খুবই ভালো। তবে স্পিনারদের জন্যও এই পিচে সুবিধা রয়েছে। পেসাররা এখান থেকে খুব বেশি সাহায্য পাবে না। ব্যাটাররা সেট হয়ে গেলে তাদের রান করা থেকে আটকানো সহজ হবে না। যে দল টসে জিতবে সেই দল প্ৰথমে বোলিং করার সিদ্ধান্ত নিতে পারে।

আর স্পিন বান্ধব পিচ হওয়ায় এই ম্যাচে এক পেসার কমিয়ে স্কোয়াডে থাকা আরেক স্পিনার তাবরেজ শামসিকে একাদশে নিতে পারে দক্ষিণ আফ্রিকা। এদিকে অস্ট্রেলিয়া দলে স্পিনারের কমতি থাকায় পেসারদের উপরই নির্ভর করতে হবে। বাংলাদেশের বিপক্ষে শেষ ম্যাচ মিস করা গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল স্টার্ক ফিরবেন।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ : ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, জশ ইংলিশ (উইকেটরক্ষক), গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাডাম জাম্পা ও জশ হ্যাজেলউড।

দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ : কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), টেম্বা বাভুমা (অধিনায়ক), রাসি ফান ডার ডুসেন, এডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জ্যানসেন, জেরাল্ড কোয়েটজি, কেশব মহারাজ, কাগিসো রাবাডা ও তাবরেজ শামসি/লুঙ্গি এনডিগি।