ভোলায় প্রস্তুত ৮৬৯ আশ্রয়কেন্দ্র

ভোলায় প্রস্তুত ৮৬৯ আশ্রয়কেন্দ্র

সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে এমন আশঙ্কায় ভোলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাত ৯ টায় জেলা প্রশাসকের  সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আরিফুজ্জামান।  

এদিকে, নিম্নচাপের প্রভাবে  ভোলায় বৃহস্পতিবার সকাল থেকে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিসহ আকাশ মেঘাচ্ছন্ন ছিল। রাত ১২ টার পর থেকে বৃষ্টির মাত্রা কিছুটা বাড়ে।   উপকূলীয় এলাকার নদ-নদীগুলোতে স্বাভাবিকের চেয়ে জোয়ারের পানি দেড় থেকে ২ ফুট বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন উপকূলবাসী। 

জরুরি সভায় জেলা প্রশাসক জানান , দুর্যোগ মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। জেলায় ৮৬৯ আশ্রয় কেন্দ্র ও ১২ টি মুজিব কেল্লা প্রস্তুত রাখা হয়েছে। খোলা হয়েছে ৮ কন্ট্রোল রুম। দুর্যোগকালী ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)র ১৩ হাজার ৮০০ স্বেচ্ছাসেবক ও রেড ক্রিসেন্টের ২ হাজার স্বেচ্ছাসেবক মাঠে কাজ করবে। এছাড়াও বিভিন্ন এনজিওকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডকে সতর্ক থাকতে বলা হয়েছে। গঠন করা হয়েছে  ৯২ টি মেডিকেল টিম।  এছাড়াও জনস্বাস্থ্য অধিদপ্তরকে  সুপেয় পানির ব্যবস্থা রাখতে বলা হয়েছে। 

পাশাপাশি  ত্রাণ ও দুর্যোগ মন্ত্রনালয় থেকে ২০ লাখ লাখ টাকা, দুর্যোগ এর জন্য  ৩৪১ মেট্রিক টন চাল। শিশু খাদ্যের জন্য ৯ লাখ ১০ হাজার টাকা এবং গো খাদ্যর জন্য ৯ লাখ ৩০ হাজার টাকা বরাদ্দ রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান জেলা প্রশাসক ।

এসময় সভায় উপস্থিত ছিলেন,স্থানীয় সরকার মন্ত্রণালয়  উপ-পরিচালক তামিম আল ইয়ামিন,অতিরিক্ত পুলিশ সুপার মো: মামুন অর রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রিপন কুমার সাহ,ভোলা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা তৌহিদুল ইসলাম,বিআইডব্লিউটিএ ভোলার সহকারী পরিচালক শহিদুল ইসলাম,ভোলা প্রেসক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান, সম্পাদক অমিতাভ রায় অপু।