২০২৪ সালে বিশ্বের জন্য হুমকি ডোনাল্ড ট্রাম্প

২০২৪ সালে বিশ্বের জন্য হুমকি ডোনাল্ড ট্রাম্প

ছবি: সংগৃহীত

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে বিশ্বের জন্য হুমকি হয়ে উঠতে পারেন। ব্রিটিশ সংবাদমাধ্যমে দ্য ইকোনোমিস্টের এক প্রতিবেদনে এ তথ্য বলা হয়েছে। 

প্রথমবার ডোনাল্ট ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর বিশ্ব যতটা না ঝুঁকির মধ্যে পড়েছে দ্বিতীয় বার তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে বিশ্ব সবচেয়ে ঝুঁকির মধ্যে পড়তে পারে বলে ইকোনোমিস্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে এক্ষেত্রে ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সে সিদ্ধান্ত নেবে দেশটিতে থাকা হাজার হাজার ভোটাররা। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যের ভোটেই প্রেসিডেন্টের নির্বাচনের ফলাফল ওলট পালট হয়ে যেতে পারে। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন হোয়াইট হাউজের যে ক্ষতি হয়েছে, তিনি আবার নির্বাচিত হলে তার থেকেও ভয়াবহ ক্ষতি হবে। 

ট্রাম্প যদি আগামী নির্বাচনে জয় পায় তার প্রভাব পড়বে বিদেশেও। চীন ও তার বন্ধু দেশগুলো আনন্দিত হবে। যুক্তরাষ্ট্রের গণতন্ত্র এখন অকার্যকর এটা বলার সুযোগ পাবে। ট্রাম্প যদি যুক্তরাষ্ট্রে যথাযথ প্রক্রিয়া ও নাগরিক অধিকার পদদলিত করেন, তাহলে দেশটির কূটনীতিকরা বাইরে ঠিকভাবে কাজ করতে পারবেন না। তখন বিশ্বের দক্ষিণাংশ যুক্তরাষ্ট্রকে ভণ্ড হিসেবে মনে করবে। তখন যুক্তরাষ্ট্র কেবল অন্য একটি শক্তিধর দেশ হিসেবে পরিচিত পাবে।

ডোনাল্ড ট্রাম্পের প্রথম মেয়াদ প্রত্যাশার চেয়ে ভালো ছিল। তিনি ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করেছিলেন, ইসরায়েল ও আরব রাষ্ট্রগুলোর মধ্যে সম্পর্ক তৈরিতে উদ্যোগ নিয়েছিলেন। সেসময় ইউরোপের দেশগুলো সামরিকখাতে ব্যয়ও বাড়িয়ে ছিল। চীনকে কেন্দ্র করে মার্কিন নীতি হয়েছিল কঠোর। নরেন্দ্র মোদি সরকারের সঙ্গেও ট্রাম্পের সম্পর্ক ছিল উল্লেখ করার মতো।