শপথ নিয়েই ভারতকে সেনা ফেরাতে বললেন মালদ্বীপের প্রেসিডেন্ট

শপথ নিয়েই ভারতকে সেনা ফেরাতে বললেন মালদ্বীপের প্রেসিডেন্ট

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু

মালদ্বীপ থেকে আনুষ্ঠানিকভাবে নিজেদের সেনা প্রত্যাহার করে নিতে ভারতকে আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু। শপথ গ্রহণের এক দিন পর এমন আহ্বান জানালেন তিনি। শনিবার (১৮ নভেম্বর) মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা যায়।

এনডিটিভির খবরে বলা হয়েছে, শনিবার নিজ কার্যালয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের ভূ-বিজ্ঞানবিষয়ক মন্ত্রী কিরেন রিজিজুর সঙ্গে বৈঠক করেছেন মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট। বৈঠক শেষে প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে দেশটি থেকে সেনা প্রত্যাহার করে নিতে ভারতের প্রতি আহ্বান জানান তিনি। ভারতীয় ওই মন্ত্রী শুক্রবার মুইজ্জুর শপথ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

মালদ্বীপের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শুক্রবার শপথ নেন মোহাম্মদ মুইজ্জু। চীন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত-সহ ৪৬টি দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে রাজধানীর রিপাবলিক স্কয়ারে শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

মুইজ্জু এর আগে দেশটির রাজধানী মালের মেয়র ছিলেন। তিনি ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত গৃহায়নমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। মুইজ্জুর পাশাপাশি হোসেন মোহাম্মদ লতিফও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তাদের শপথ পড়ান দেশটির প্রধান বিচারপতি আহমেদ মুথাসিম আদনান।

এদিকে এক টুইটে মুইজ্জু মালদ্বীপের জনগণের আকাঙ্ক্ষাকে বাস্তবে পরিণত করতে "দৃঢ় সংকল্পের সঙ্গে" কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।