ফাইনাল পরিত্যক্ত হলে চ্যাম্পিয়ন কে?

ফাইনাল পরিত্যক্ত হলে চ্যাম্পিয়ন কে?

সংগৃহীত

প্রস্তুত আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের সমাপনী মঞ্চ। শিরোপা উঁচিয়ে ধরার লড়াইয়ে রোববার (১৯ নভেম্বর) মাঠে নামবে স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ফাইনাল। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারতের সামনে তৃতীয় শিরোপার হাতছানি; অন্যদিকে ১ লাখ ৩০ হাজার দর্শককে হতাশ করে ষষ্ঠ শিরোপার জন্য লড়াই করবে অজিরা।

এদিকে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে বেরসিক বৃষ্টির বাধায় পণ্ড হয়েছিল একের পর এক ম্যাচ। অনেক সময়ে স্বস্তির সমীকরণও কঠিন করে তুলে এই বৃষ্টি। এতে বড় ধরনের বিপদে পড়েছিল দলগুলো। সবশেষ দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়েও বাধা হয়ে দাঁড়িয়েছিল বেরসিক বৃষ্টি। তাই ওয়ানডে বৈশ্বিক মহাযজ্ঞের ফাইনালেও আলোচনায় বৃষ্টি।

তবে ভারতে এখনও সেইভাবে অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়নি বৃষ্টি। গ্রুপ পর্বে শুধু নিউজিল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার ম্যাচে বাধা হয়ে দাঁড়িয়েছিল উড়ে এসে জুড়ে বসা এই আপদ। সেই ম্যাচে ৪০২ রানের লক্ষ্য দিলেও বৃষ্টি-আইনে পাকিস্তানের কাছে ২১ রানের হার দেখেছিল কিউইরা। এবার শিরোপা লড়াইয়ে প্রাকৃতিক এই নিয়ামককে নিয়ে শঙ্কা জেগেছে।

আইসিসির নিয়ম অনুযায়ী, বৃষ্টির কারণে ফাইনালের জন্য রিজার্ভ ডে রেখেছে আইসিসি। ফাইনালে বৃষ্টি হলে রিজার্ভ ডে’তে যাবে ম্যাচ। রোববার ম্যাচ শেষ করা সম্ভব না হলে সোমবার (২০ নভেম্বর) একই জায়গা থেকে শুরু হবে ম্যাচ।

এরপর সোমবার বৃষ্টি বা কোনো প্রাকৃতিক কারণে ম্যাচের সমাপ্তি না হলে ম্যাচটি পরিত্যক্ত হবে। আর ম্যাচ পরিত্যক্ত হলে ভারত ও অস্ট্রেলিয়া যৌথ চ্যাম্পিয়ন হবে।

তবে স্বস্তির সংবাদ হলো, রোববার আহমেদাবাদে বৃষ্টির সম্ভাবনা নেই। রৌদ্রোজ্জ্বল হবে পুরো দিন। আকাশও পরিষ্কার থাকবে।