প্রতিদিন সকালে যে পাঁচ পানীয় খেলে ওজন কমবে তরতরিয়ে

প্রতিদিন সকালে যে পাঁচ পানীয় খেলে ওজন কমবে তরতরিয়ে

সংগৃহীত

প্রত্যেক মানুষেরই বয়স এবং উচ্চতা অনুযায়ী ওজনের একটি মাপকাঠি আছে। শরীরের ওজন সেই সীমা ছাড়িয়ে গেলেই বিপদ। পেছু নেয় ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হাই কোলেস্টেরল এবং ক্যানসারসহ হাজার জটিল অসুখ। তাই সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছা থাকলে আপনাকে ওজন কমাতেই হবে।

কিন্তু ওজন কমাবেন কীভাবে?

বিশেষজ্ঞরা বলছেন, ওজনকে কাবু করতে চাইলে নিয়মিত ৩০ মিনিট শরীরচর্চা করতে হবে। এড়িয়ে যেতে হবে অত্যধিক তেল-মশলা যুক্ত খাবার। সেই সঙ্গে প্রতিদিন সকালে উঠে কয়েকটি পানীয়ের গ্লাসে চুমুক দেওয়াও জরুরি। তাতেই তরতরিয়ে নিম্নমুখী হবে ওজনের কাঁটা।

তাহলে চলুন আর সময় নষ্ট না করে তেমন পাঁচটি পানীয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

পুদিনা, তুলসী এবং লেবুর জুসের জুড়ি মেলা ভার​

সকালে এক গ্লাস পানিতে কয়েকটি পুদিনা ও তুলসী পাতা ফেলে ভালো করে ব্লেন্ডারে মিশিয়ে নিন। তারপর এই পানীয়ে একটা ছোট পাতি লেবুর রস মিশিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে গেল অমৃত সুধা। এবার চট করে এই পানীয়ে চুমুক দিন। তাতেই হুশ করে কমবে ওজন। এমনকি শরীরে জমে থাকা টক্সিনও বেরিয়ে যাবে।

কমলা ও চিয়ার বীজের মিশ্রণের জাদুতে গলে যাবে মেদ​

রাতে একগ্লাস পানিতে দুই কোয়া কমলালেবু এবং এক চামচ চিয়ার বীজ মিশিয়ে রেখে দিন। পরের দিন সকালে উঠে এই পানীয় ছেঁকে নিয়ে গলাধঃকরণ করুন। এতেই কাজ হবে। ঝটপট কমবে ওজন। এমনকি সুগার, প্রেশারসহ একাধিক ক্রনিক রোগকেও নিয়ন্ত্রণে রাখতে পারবেন এই পানীয়ের গুণে।

সেরার সেরা গ্রিন টি​

সারা পৃথিবীর তাবড় চিকিৎসা বিজ্ঞানীরা গ্রিন টি-এর প্রশংসায় পঞ্চমুখ। তাদের কথায়, এই পানীয়ে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা দেহের সার্বিক স্বাস্থ্যের হাল বদলে দিতে পারে। এমনকি দেহে ফ্যাট মেটাবলিজম বাড়ানোর কাজেও এর জুড়ি মেলা ভার। তাই প্রতিদিন সকালে গ্রিন টি খেলে যে ওজন কমতে বাধ্য হবে, তা তো সহজেই অনুমেয়।

অ্যাপেল সিডার ভিনিগারও কম যায় না​

একটা ছোট এলাচ, ছোট সাইজের একটা দারুচিনি এবং ৫ এমএল অ্যাপেল সিডার ভিনিগার একসঙ্গে মিশিয়ে গলায় ঢেলে নিন। তাতেই কিন্তু ওজন কমবে দ্রুত গতিতে। এই মিশ্রণের জাদুতে ভুঁড়ির বহর কমতে সময় লাগবে না। এমনকি একাধিক ক্রনিক রোগকে বশে রাখার কাজেও এর জুড়ি নেই।

ভেজিটেবল জুস দিয়েই দিন শুরু হোক​

ব্রকোলি, ফুলকপি, গাজর এবং বিট সহযোগে একটা ভেজিটেবল জুস বানিয়ে নিতে পারেন। তারপর চট করে এই পানীয় গলায় ঢেলে নিন। তাতেই দেহে ফাইবারের ঘাটতি মিটে যাবে। এমনকি চটজলদি কমবে ওজন। তবে যাদের এই ধরনের সবজি খেলে সমস্যা হয়, তারা এদের থেকে তফাত থাকুন।