ঠোঁটের রং বদলে যাওয়া হতে পারে ক্যানসারের লক্ষণ

ঠোঁটের রং বদলে যাওয়া হতে পারে ক্যানসারের লক্ষণ

ছবিঃ সংগৃহীত।

ঠোঁটের আদর্শ রং হালকা গোলাপি হলেও ত্বকের রংভেদে ঠোঁটের রংও একটু কালচে বা সাদাটে হওয়া স্বাভাবিক।তবে অতিরিক্ত কালচে, নীলাভ, টকটকে লাল কিংবা সাদা হয়ে যাওয়া একেবারেই ভালো লক্ষণ নয়।

 

বেশিরভাগ মানুষই ঠোঁটের কালচেভাব নিয়ে বেশি দুশ্চিন্তাগ্রস্ত থাকেন। আসলে ঠোঁটের রং কালচে হওয়ার বেশ কিছু কারণ আছে। অনেকেই নিশ্চয়ই জানেন, ধূমপানের প্রভাবে ঠোঁট তার প্রকৃত রং হারায় ও ক্রমশ কালচে হয়।

তবে জানেন কি? ঠোঁটের কালচে ভাব বা দাগ বিভিন্ন কঠিন রোগেরও ইঙ্গিত দেয়। অবাক করা হলেও সত্যিই যে, ক্যানসারের লক্ষণও ফুটে ওঠে ঠোঁটেই।

এমনকি অ্যালার্জি, অ্যাডিসনস ডিজিজ, সানট্যান, হরমোন ব্যাধি, ভিটামিনের অভাব ইত্যাদি কারণেও ঠোঁট পড়তে পারে কালো দাগ-ছোপ। চলুন তবে জেনে নেওয়া যাক, ঠোঁট কালচে হওয়ার পেছনে কোন কোন সমস্যা আসলে দায়ী-

অধিকাংশ ক্ষেত্রে ঠোঁট কালো হয়ে যাওয়ার পেছনে মূল কারণ হতে পারে ধূমপান। নিকোটিন ও বেনজোপাইরিন ত্বকের মেলানিন উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে কালো হয়ে যেতে পারে ঠোঁট।

ঠোঁট নীলচে হয়ে যাওয়া মোটেও ভালো লক্ষণ নয়। কারণ এটি শ্বাসকষ্টের লক্ষণ। এমনটি দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এটি সায়ানোসিসের লক্ষণ হতে পারে। রক্তে অক্সিজেনের পরিমাণ কমে গেলে এই সমস্যা দেখা দেয়।

ভিটামিন বি ১২ এর ঘাটতি দেখা দিলেও ঠোঁট কালো হতে পারে। শরীরে এই ভিটামিনের ঘাটতি বিভিন্ন রোগের জন্য দায়ী। তাই ভিটামিন বি ১২ এর ঘাটতি দেখা দিলে তা পূরণে সাপ্লিমেন্ট গ্রহণ করুন।

ডিহাইড্রেশনের সমস্যার লক্ষণ প্রথম ফুটে ওঠে ঠোঁটে। এক্ষেত্রে শুষ্ক ঠোঁট, চামড়া ওঠা, রক্তপাত এমনকি ঠোঁটে কালো দাগও হতে পারে। তাই দৈনিক ২-৩ লিটার পানি অবশ্যই পান করুন।

অ্যাডিসনস ডিজিজ নামক রোগের কারণেও হাইপার পিগমেন্টেশন ঘটতে পারে। যা কালো করে ঠোঁট। এ রোগের প্রভাবে শরীরের অ্যাড্রিনাল গ্রন্থি থেকে কর্টিসোল ও অ্যালডোস্টেরন নামক হরমোনের ক্ষরণ কমে যায়। ফলে দেহের বিভিন্ন অংশ কালো হয়ে আসতে পারে।

থাইরয়েডের সমস্যায় যারা ভোগেন তাদেরও ঠোঁট কালচে হয়ে যেতে পারে। বিশেষ করে হাইপো থাইরয়েডিজমের রোগীদের ত্বকে বা ঠোঁটে কালো ও বাদামি রঙা ছোপ পড়তে দেখা যায়। উচ্চ মাত্রার থাইরয়েড হরমোন ত্বক কালো করে দিতে পারে।

তাই ঠোঁটে বিভিন্ন কালচে ছোপ, ফুসকুড়ি কিংবা ব্যথাহীন পিণ্ড দেখলে অবহেলা করবেন না। বিশেষত যদি এই দাগ ক্রমশ বাড়তে থাকে, সংশ্লিষ্ট স্থানে রক্তপাত হয় ও ক্রমশ ক্ষতের চেহারা নিতে থাকে, তাহলে তা হতে পারে ক্যানসারের লক্ষণ। মেলানোমা নামক ক্যানসারের উপসর্গ হিসেবে ঠোঁটে দেখা দিতে পারে নানা পরিবর্তন।