আদ্-দ্বীন মেডিকেল কলেজে রির্সাচ মেথোডোলজি সেমিনার অনুষ্ঠিত

আদ্-দ্বীন মেডিকেল কলেজে রির্সাচ মেথোডোলজি সেমিনার অনুষ্ঠিত

ছবি: প্রতিনিধি

রাজধানীর আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে এভিডেন্স বেসড প্রাকটিস রির্সাচ মেথোডোলজি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল আটটায় কলেজের ব্যারিস্টার রফিক-উল হক মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

আদ-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের মেডিকেল এডুকেশন ইউনিট এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন আদ্-দ্বীন মেডিকেল কলেজসমূহের গভনিং বডির চেয়ারম্যান ও আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহাম্মদ আব্দুস সবুর।

এসময় তিনি কিভাবে রিসার্চ করতে হবে, রিসার্চ করার ধাপগুলো কি কি এবং রিসার্চ করার ক্ষেত্রে কোন কোন বিষয় অনুসরণ করতে হবে এসব নিয়ে আলোচনা করেন।

আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মাহমুদা হাসানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা. আফিকুর রহমান, আদ্-দ্বীন হাসপাতাল ও নার্সিংসমূহের মহাপরিচালক অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন এবং মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মাজহারুল ইসলাম।

অনুষ্ঠিত সেমিনারে আদ্-দ্বীন মেডিকেল কলেজ ও হাসপাতালের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তরা বলেন, ‘বিজ্ঞানভিত্তিক পদ্ধতিতে বিশেষ কোনো সমস্যা সমাধানের জন্য বস্তুনিষ্ঠ ও সঠিক উপাত্ত সংগ্রহ করে তা বিচার-বিশ্লেষণ করার মাধ্যমে যৌক্তিক সিদ্ধান্ত গ্রহনের প্রক্রিয়াই হলো গবেষণা। যেকোনো গবেষণায় তথ্য, তত্ত্ব ও গবেষণা পদ্ধতি খুবই গুরুত্বপূর্ণ। বস্তুনিষ্ঠ গবেষণার জন্য এগুলো অপরিহার্য।