নাইজেরিয়া থেকে প্রাকৃতিক গ্যাস পাবে জার্মানি

নাইজেরিয়া থেকে প্রাকৃতিক গ্যাস পাবে জার্মানি

নাইজেরিয়া থেকে প্রাকৃতিক গ্যাস পাবে জার্মানি

মঙ্গলবার নাইজেরিয়ার সাথে ঐতিহাসিক চুক্তি সই হয়েছে জার্মানি চ্যান্সেলর ওলফ শলৎসের। নাইজেরিয়ার কাছ থেকে প্রাকৃতিক গ্যাস নেবে জার্মানি। অন্যদিকে নাইজেরিয়াকে বিকল্প শক্তির পরিকাঠামো তৈরি করে দেবে জার্মানি।জার্মান চ্যান্সেলর জানিয়েছেন, তারা নাইজেরিয়ার বিকল্প শক্তির প্রকল্পের জন্য ৫০০ মিলিয়ন ইউরো খরচ করবে।

নাইজেরিয়ায় বিদ্যুতের সমাধান সৌরে
জি-২০ বৈঠকে দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে এই চুক্তিতে পৌঁছেছে জার্মানি। জার্মান গ্যাস রফতানির বিষয়ে সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, আফ্রিকার সাথে প্রথম এমন কোনো চুক্তি সই হলো। এটা সার্বিকভাবে বিরাট সাফল্য।

জার্মানি জানিয়েছে, বিকল্প শক্তির প্রকল্পে বিনিয়োগ ছাড়াও জার্মান সংস্থা সিমেন্সকে নাইজেরিয়ার বিদ্যুৎ সরবরাহ প্রকল্পে বিনিয়োগের জন্য বলা হয়েছে। নাইজেরিয়ায় বিদ্যুৎ সরবরাহ অত্যন্ত খারাপ। সিমেন্সকে সেই বিষয়টিকে দেখার জন্য বলা হয়েছে।

এর আগে রাশিয়ার থেকে বিপুল পরিমাণ গ্যাস সরবরাহ করতো জার্মানি। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে জার্মানি তা অনেকটাই কমিয়েছে। কিন্তু জার্মানির দৈনন্দিন জীবনে গ্যাস অপরিহার্য। ইউরোপের অন্য দেশগুলো থেকেও বিকল্প ব্যবস্থা হিসেবে জার্মানি গ্যাস নিতে শুরু করেছিল। কিন্তু আফ্রিকার কোনো দেশের সাথে সরসারি এ চুক্তি জার্মানির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।