পররাষ্ট্রসচিব আজ দিল্লি যাচ্ছেন

পররাষ্ট্রসচিব আজ দিল্লি যাচ্ছেন

ছবি: সংগৃহীত

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন আজ বৃহস্পতিবার ভারতের রাজধানী নয়াদিল্লি সফরে যাচ্ছেন। তাঁর এ সফরের মূল লক্ষ্য ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে বৈঠক করা। সফরে তিনি বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এবং আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সরকারের উদ্যোগগুলোর বিষয়ে নয়াদিল্লিতে ৯০টি কূটনৈতিক মিশনের প্রধানদের অবহিত করবেন।

এদিকে নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর কোনো রাজনৈতিক বার্তা নিয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন নয়াদিল্লিতে যাচ্ছেন—বিভিন্ন মহলে এমন ধারণা আছে। তবে বিষয়টি নাকচ করেছেন পররাষ্ট্রসচিব। তিনি গতকাল বুধবার ঢাকায় সাংবাদিকদের বলেন, গত এক বছরে সম্পর্কের অগ্রগতি হয়েছে। নির্বাচনের পর বা আগামী বছর কোন কোন বিষয়ে দুই দেশ জোর দিতে পারে, সে বিষয়ে আলোচনা হতে পারে।

পররাষ্ট্রসচিব আরো বলেন, ‘যেহেতু নির্বাচন সামনে, তাদের পক্ষ থেকে যদি কোনো কিছু জানার থাকে সেটা অবহিত করতে পারব। তবে আমি প্রধানমন্ত্রীর কাছ থেকে আলাদা কোনো বার্তা নিয়ে যাচ্ছি না।’ মাসুদ বিন মোমেন বলেন, অপ্রয়োজনীয় বা গোপনীয় কোনো এজেন্ডা এ সফরে আছে বলে তিনি মনে করেন না।

এর আগে গত সোমবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন পররাষ্ট্রসচিবের ভারত সফর নিয়ে প্রশ্নের জবাবে বলেছিলেন, এই সফরে রাজনৈতিক নয়, বরং দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। 

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেছিলেন, ‘বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে তো আলাপ হয়েই গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তো আগেই আলোচনা করেছেন। ভারত বিশ্বে সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ। তারা এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা চায়।’