মাটিরাঙায় ইটভাটায় অভিযান, লাখ টাকা জরিমানা

মাটিরাঙায় ইটভাটায় অভিযান, লাখ টাকা জরিমানা

ছবিঃ সংগৃহীত।

খাগড়াছড়ির মাটিরাঙায় অনুমোদনহীন ইটভাটায় অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ইটভাটায় মজুত প্রায় পাঁচ হাজার ৩৪০ ঘনফুট কাঠ জব্দ করা হয়।

 

বুধবার (২২ নভেম্বর) বিকেলে মাটিরাঙার সীমান্তঘেঁষা তাইন্দংয়ের একটি ইটভাটায় এ অভিযান পরিচালনা করেন মাটিরাঙার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দীন। অভিযানকালে মাটিরাঙা রেঞ্জ কর্মকর্তা মো. আতাউর রহমান উপস্থিত ছিলেন।

জানা যায়, লাইসেন্স ছাড়া ইট তৈরি, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকা ও ইটভাটায় জ্বালানি কাঠ ব্যবহারের অপরাধে তাইন্দংয়ের ওই ইটভাটা মালিককে এক লাখ টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মাটিরাঙার সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাহ উদ্দীন বলেন, হাইকোর্টের নিদের্শনা অনুযায়ী ইটভাটায় অভিযান পরিচালনা করা হচ্ছে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও লাইসেন্স না থাকায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর ৬ ধারা ভঙ্গের অপরাধে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। অবৈধ ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।জব্দকৃত কাঠ বিধি মোতাবেক নিলাম করে অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়ার জন্য মাটিরাঙা রেঞ্জ কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।