শীতে ত্বকের যত্নে গ্লিসারিন

শীতে ত্বকের যত্নে গ্লিসারিন

ছবি: সংগৃহীত

রূপ আর ত্বক ভালো রাখতে গ্লিসারিনের ব্যবহার শুরু থেকে এখন পর্যন্ত একই রকম রয়েছে। সেই ধারাবাহিকতায় কোন বাধা পড়েনি এখনও। খাঁটি গ্লিসারিন তৈরিতে কোনোরকম রাসায়নিক ব্যবহার করা হয় না। গ্লিসারিন ত্বকের জন্য খুবই সুরক্ষিত এবং ত্বকের আর্দ্রতা দীর্ঘক্ষণ বজায় রাখতে সাহায্য করে।

এ ছাড়াও শীতে আমাদের ত্বক খুব শুষ্ক হয়ে যায়। এ সময় ত্বকের আর্দ্রতা বাড়ানো জরুরি হয়ে পড়ে, আর গ্লিসারিন সেই কাজ খুব দ্রুত করতে পারে। তাই টোনার থেকে ময়েশ্চারাইজার, সবকিছুতেই মিশিয়ে নিতে পারেন গ্লিসারিন। গ্লিসারিনের মধ্যে থাকা ট্রাই হাইড্রক্সি অ্যালকোহল এই কাজটি ভালোভাবে করে। সেই সঙ্গে ত্বক ভালো রাখতে, ত্বক পরিষ্কার রাখতেও ভালো কাজ করে।

ময়েশ্চারাইজার
ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে গ্লিসারিন বেশ কার্যকর। বাদামের তেলে অথবা স্কিন ওয়েলের সঙ্গে মিশিয়ে গ্লিসারিন ব্যবহার করা যায়।

টোনার
একটি বাটিতে ১-৪ কাপ গ্লিসারিন এবং ১-২ কাপ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণট কয়েকদিন রেখে দেওয়া যাবে। মিশ্রণটিতে তুলো ভিজিয়ে ত্বক পরিষ্কার করা বা স্প্রে বোতলে রেখে টোনার হিসেবে ব্যবহার করতে পারবেন।

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার জন্য
একটি বাটিতে ২৫০ মিলি গ্লিসারিন নিয়ে এতে ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে বোতলে ভরে রেখে দিন। প্রতিদিন রাতে এই মিশ্রণ মুখে, হাতে-পায়ে লাগানো যাবে। ঘুমাতে যাওয়ার আগে যেন ত্বক এই মিশ্রণ পুরোপুরি শুষে নেয়, সেদিকে খেয়াল রাখবেন। কিছুদিন ব্যবহার করলেই দেখবেন ত্বকের রুক্ষতা কেটে গিয়ে অনেক বেশি উজ্জ্বল এবং নরম হয়ে উঠেছে।

শুষ্ক ত্বকের জন্য
শীতকালে ত্বকের ধরন যেমনই হোক তা শুষ্ক হয়ে যায়। আর যাদের ত্বক সারাবছরই শুষ্ক থাকে, তাদের ক্ষেত্রে সমস্যা আরও বেশি। শীতের এই রুক্ষতার হাত থেকে ত্বককে বাঁচাতে গ্লিসারিনের কোনো বিকল্প নেই। প্রতিদিন সকালে ত্বক পরিষ্কার করার পর, ত্বক ভেজা থাকা অবস্থাতেই তুলোয় করে অল্প গ্লিসারিন মুখে লাগিয়ে নিতে পারেন।

কন্ডিশনার হিসেবে
শীতে শুষ্ক আবহাওয়ায় চুলের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে গ্লিসারিন। শ্যাম্পু করার পর কন্ডিশনারের পরিবর্তে চুলে গ্লিসারিন লাগানো যায়। কিছুক্ষণ রেখে ধুয়ে নিতে হবে। চুল শুকিয়ে গেলে তা কতটা নরম এবং সিল্কি ও মোলায়েম হয়েছে বোঝা যায়। আবার চাইলে না ধুয়েও চুলে রেখে দেওয়া যায়।

গোড়ালি ফাটা কমাতে
শীতের সময় পায়ের গোড়ালি ফাটলে সেক্ষেত্রে গ্লিসারিন বেশ উপকারী। রাতে ঘুমাতে যাওয়ার আগে পা পরিষ্কার করে নিন। এবার একটি তুলার সাহায্যে খানিকটা গোলাপজল নিয়ে পা ভালোভাবে মুছে পেট্রোলিয়াম জেলি এবং গ্লিসারিন মিশিয়ে লাগাবেন। মিশ্রণটি পায়ে পুরু করে লাগিয়ে রাতে মোজা পরে ঘুমাবেন।

অ্যান্টি এজিং রোধে
একটি পাত্রে ১ চা-চামচ মধু এবং ১ চা-চামচ গ্লিসারিন ও একটি ডিম মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলতে হবে। এতে ত্বকের দৃঢ়তা বাড়বে। বলিরেখা, ফাইন লাইনসসহ বয়সজনিত সমস্যাও কমে যাবে।