ফখরুলের জামিন নামঞ্জুরে সরকারের কোনো প্রভাব নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

ফখরুলের জামিন নামঞ্জুরে সরকারের কোনো প্রভাব নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

ফখরুলের জামিন নামঞ্জুরে সরকারের কোনো প্রভাব নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বলেছেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের জামিন নামঞ্জুরে সরকারের কোনো প্রভাব নেই।তিনি বলেন, স্বাধীন বিচার বিভাগ এবং বিচারকেরা যথাযথ যাচাই-বাছাইয়ের পর সিদ্ধান্ত নেন।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বাংলাদেশে নিযুক্ত জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস সচিবালয়ে তার সাথে সৌজন্য সাক্ষাৎ করার পর সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।বিএনপির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ক্ষমতায় আসতে হলে নির্বাচনে আসতে হবে। অগ্নিসংযোগ ও সহিংসতা করে সম্ভব নয়। ক্ষমতার পরিবর্তন চাইলে নির্বাচনে আসতে হবে।

আজাদুজ্জামান বলেন, বিএনপি থেকে কিছু নেতা জাতীয় নির্বাচনে অংশ নিতে তৃণমূল বিএনপি ও বিএনএমের মতো দল গঠন করছেন। ‘আমরা তাদের বলেছি নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে, কোনো দল কোনো অযৌক্তিক সুবিধা পাবে না।’তিনি বলেন, নতুন দলগুলোর ওপর বাইরের কোনো চাপ নেই; তারা স্বেচ্ছায় নতুন জোট গঠন করছে।

মন্ত্রী বলেন, ‘যখন গুয়েন লুইস নির্বাচনের বিষয়ে জিজ্ঞাসা করেছিলেন, আমি তাকে বলেছি নির্বাচন নিয়ে বাংলাদেশের সর্বত্র আনন্দঘন পরিবেশ রয়েছে। তবুও, আমাদের আইন প্রয়োগকারী সংস্থাগুলো সতর্ক থাকবে যাতে কোথাও কোনো অস্থিতিশীল পরিস্থিতি তৈরি না হয়।’

এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২৮ অক্টোবর বিএনপির সমাবেশের আগে প্রতিদিন গড়ে ৫৬৫টি মামলা হয় এবং ২৮ অক্টোবরের পর প্রতিদিন গড়ে ৪৩৮টি মামলা হয়, প্রতিদিন ১২৭টি মামলা কমেছে।তিনি দৈনিক গ্রেফতারের সংখ্যাও উল্লেখ করে বলেছেন, ২৮ অক্টোবরের আগে ছিল ১ হাজার ৯৫৬ জন, আর ওই তারিখের পরে থেকে ১ হাজার ৮১৬ তে নেমে এসেছে।

সূত্র : ইউএনবি